৩৭ বছর পর সাপ্তাহিক ছুটিতেও বসছে ব্রিটিশ পার্লামেন্ট

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৯, ১৩:৫১

৩৭ বছরের ইতিহাসে প্রথমবারের মত সাপ্তাহিক ছুটির দিনেও বসছে ব্রিটিশ পার্লামেন্ট। ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের করা ব্রেক্সিট চুক্তির ভাগ্য নির্ধারনের আগে এই ব্যতিক্রম ঘটলো।

শনিবারের এই অধিবেশনে কনজারভেটিভ নেতা বরিস জনসন পার্লামেন্টে তার পক্ষে প্রচারণা চালাবেন বলেই ছুটির দিনে অধিবেশন ডাকা হয়েছে বলে অনুমান করছে সবাই। 

বিরোধী লেবার পার্টির সংখ্যাগরিষ্ঠ অংশের পাশাপাশি নর্দার্ন আয়ারল্যান্ডের ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) আগেই জনসন-ইইউ চুক্তির বিরোধিতা করায় হাড্ডাহাড্ডি ভোটের আভাস পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ গণমাধ্যমগুলো বলছে, লেবার সাংসদদের অন্তত ৯ জন জনসনের প্রস্তাবে সমর্থন দিতে পারেন। নতুন সরকারের ব্রেক্সিট প্রক্রিয়ার বিরোধিতা করায় গত মাসে বিভিন্ন দায়িত্ব থেকে সরিয়ে দেয়া টোরি এমপিরাও এ চুক্তিকে স্বাগত জানাবেন বলে আশা ব্রিটিশ প্রধানমন্ত্রীর।

জানা যায়, ১৯৮২ সালের পর এই প্রথম সাপ্তাহিক ছুটির দিনে বসছে অধিবেশন। ১৯৮২ সালে আর্জেন্টিনার ফকল্যান্ড দখলের পর ছুটির দিন হাউস অব কমন্স বসছিল।

শনিবার যুক্তরাজ্য সময় সকাল ৯ টা থেকে পার্লামেন্ট বসার কথা রয়েছে। সেখানে ভোটাভুটি হলে প্রধানমন্ত্রী বরিস জনসন বক্তব্য রাখবেন। 

পার্লামেন্টে ভোটের আগে জনসন ব্রিটিশ এমপিদের ব্রেক্সিট কার্যকরে তার করা চুক্তিতে সমর্থন দিতে আহ্বান জানিয়েছেন। বলেছেন, তার চুক্তির চেয়ে ভালো কিছু করা ‘সম্ভব ছিল না’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত