মার্কিনিদের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ

অভিযান চালিয়ে যেতে বললেন এরদোয়ান

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১২:৩৬

সিরিয়ার উত্তরাঞ্চলে স্থানীয় কুর্দি ও সিরিয়ান বাহিনীর সাথে সংঘর্ষ চলছে তুরস্কের। এরই মধ্যে তুরস্ককে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে মার্কিন প্রশাসন। কিন্তু সেই প্রস্তাব নাকচ করে দিয়ে এরদোয়ান জানালেন, অভিযান চলবে।

কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গিয়েছিলেন তুরস্কে। তুর্কি সরকারের সাথে তারা যুদ্ধ বন্ধের পরিকল্পনাও করেছিলেন। কিন্তু কিছুতেই কোনো লাভ হল না।

এদিকে, রাশিয়া থেকেও তুরস্কের জন্য বার্তা এসেছে যুদ্ধ বন্ধ করার। মস্কো বলেছে, তুরস্ক ও সিরিয়ান বাহিনীর যুদ্ধ তারা মেনে নেবে না।

তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) একটি সন্ত্রাসী সংগঠন। তাই কুর্দিদের তুরস্ক-সিরিয়ার সীমান্ত এলাকা থেকে সরিয়ে দিতেই তারা এই অভিযান চালাচ্ছে। সীমান্তবর্তী ৩০ কিলোমিটার এলাকা থেকে কুর্দিদের হঠিয়ে দিয়ে তারা ওই এলাকায় মুক্তাঞ্চল প্রতিষ্ঠা করতে চায়। মুক্তাঞ্চলের করিডোর ব্যবহার করে যেন তুরস্কে বসবাসরত সিরিয়ান শরণার্থীরা নিজ দেশে ফিরে যেতে পারে।

কুর্দিদের ওপর চালানো তুর্কি আগ্রাসনের জবাব দিতে রাশিয়া সমর্থিত সিরিয়ান বাহিনী দেশটির উত্তর দিকে অগ্রসর হচ্ছে। কুর্দি যোদ্ধা ও সিরিয়ান সরকারের মধ্যকার সাম্প্রতিক সমঝোতার ভিত্তিতে তুরস্কের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত রয়েছে সিরিয়ান সামরিক বাহিনী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত