টাইফুন হাগিবিস: পর্যদস্তু জাপান, মৃত ৩৭

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৯, ১৪:৫৪

টাইফুন হাগিবিসেকে ধরা হচ্ছে কয়েক দশকের মধ্যে জাপানে আঘাত হানা সবচেয়ে প্রলয়ঙ্কারী টাইফুন। টাইফুনের কবলে পড়ে জাপানের আটটি অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এসব অঞ্চলে অন্তত ৩৭ জন মারা গিয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি। বিবিসি জানিয়েছে, এখন পর্যন্ত অন্তত ২০ জন রয়েছেন নিখোঁজ। তবে জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী মৃতের সংখ্যা ৩১ জন। টাইফুনে নিখোঁজ রয়েছেন ১৫ জন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, টাইফুনের কবলে পড়ে আহত হয়েছে ১৮৬ জন।

জাপানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, দেশটির মধ্য ও পূর্বাঞ্চলীয় শহরগুলোর অধিকাংশ এলাকা এখনও পানিতে তলিয়ে আছে। উদ্ধারকাজে অংশ নিয়েছে প্রায় ১ লাখ ১০ হাজার উদ্ধারকর্মী।

 

শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় হাগিবিস জাপানের প্রধান দ্বীপ হনশুর পূর্ব উপকূল দিয়ে স্থলে উঠে আসে, এরপর দেশটির মধ্য ও পূর্বাঞ্চলজুড়ে তাণ্ডব চালানোর পর সোমবার দুর্বল হয়ে স্থল থেকে ফের সাগরে ফিরে গেছে, কিন্তু পেছনে ধ্বংসের একটি ধারা রেখে গেছে।

টাইফুন আঘাত হানার পর বিকল হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থাও। জাপানের নাগানোতে ডুবে গিয়েছে ট্রেনের ডিপো। তাছাড়া ডুবে গিয়েছে ১০ টি বুলেট ট্রেন। যার প্রত্যেক্টির মূল্য প্রায় তিন কোটি মার্কিন ডলার। 

বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়েছে প্রায় ৯২ হাজার ঘরবাড়ীর। পানি সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় দেড় লাখের বেশি মানুষ দুর্ভোগে পড়েছেন।

হাগিবিস সর্বোচ্চ শক্তি নিয়ে তাণ্ডব চালানোর সময় ৭০ লাখেরও বেশি লোককে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল; কিন্তু মাত্র ৫০ হাজার লোক জরুরি কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত