‘সিরিয়া অভিযানে মানবিক বিপর্যয়ে তুরস্ককে দায় নিতে হবে’

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ১৭:৫৮

আরব লীগের মহাসচিব আহমেদ আবুলগেইত বলেছেন, ‘আমরা সিরিয়ায় তুরস্কের আগ্রাসনের নিন্দা জানাই। অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করে সিরিয়ার ভূমি থেকে সেনা প্রত্যাহারের জন্যও আঙ্কারার প্রতি আহ্বান জানাচ্ছি।’

১২ অক্টোবর (শনিবার) মিসরের রাজধানী কায়রোয় ২২ সদস্যবিশিষ্ট আরব লীগের জরুরি অধিবেশন থেকে এ আহ্বান জানান আহমেদ আবুলগেইত। বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদিল জুবায়েরসহ আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

আহমেদ আবুলগেইত বলেন, ‘এ আগ্রাসনের ফলে যেকোনো ধরনের মানবিক বিপর্যয় দেখা দিলে তুরস্ককে তার দায় নিতে হবে।’

আরব লীগের বৈঠকে দেয়া বক্তৃতায় লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল বলেন, ‘আমরা একটি আরব দেশে ইসরাইল বা তুরস্কের আগ্রাসন মেনে নিতে পারি না এবং উত্তর সিরিয়ায় তুর্কি আগ্রাসনের প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে আরব লীগে সিরিয়ার সদস্যপদ ফেরত দেয়া উচিত।’

উত্তর সিরিয়ায় কুর্দিশ ওয়াইপিজি যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক অভিযান নিয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে তুরস্ক-আরব লীগ। অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করে সব তুর্কি সেনাদের প্রত্যাহার করে নিতে আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

উল্লেখ্য, ২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেয়ার পর ওই বছরের নভেম্বরে দেশটির সদস্যপদ বাতিল করেছিল আরব লীগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত