অস্ত্রবিরতি লঙ্ঘন করে কাশ্মীর সীমান্তে ভারতের গুলিবর্ষণ, নিহত ১

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ১৮:১৪

কাশ্মীর ইস্যু নিয়ে অস্ত্রবিরতি লঙ্ঘন করে কাশ্মীর সীমান্তে ফের গুলি চালিয়েছে ভারত। এতে নেয়মত ওলি নামে পাকিস্তানি সেনাবাহিনীর এক সেপাহি নিহত হয়েছেন ও আহত হয়েছেন আরো দুই নারী।

১০ অক্টোবর (বৃহস্পতিবার) পাকিস্তান আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, অস্ত্রবিরতি লঙ্ঘন করে নিয়ন্ত্রণ রেখার বারোহ ও চিরিকোট সেক্টরে গোলাবর্ষণ করে ভারত। এতে সেনাবাহিনীর সিপাহি নেয়মত ওলি নিহত এবং সেরিয়ান গ্রামের দুই নারী আহত হয়।

এ ঘটনায় পাকিস্তানও পাল্টা জবাব দিয়েছে বলে আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদফতর জানিয়েছে।

আইএসপিআর জানায়, পাকিস্তানি সেনাদের পাল্টাগুলিতে ভারতের কয়েকটি চেকপোস্টও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে কাশ্মীর ইস্যুতে ফের মুখোমুখি অবস্থানে চীন-ভারত। পাকিস্তানের স্বার্থ সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে চীন পাশে থাকবে বলে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং যে বক্তব্য দিয়েছেন, ভারত তার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

কাশ্মীর ইস্যুটি একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভীশ কুমার বলেন, ‘অন্য দেশগুলো যদি এর মধ্যে নাক না গলায় তাহলে তাতে সবারই ভালো।’

তিনি বলেন, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকের বিষয়ে জানতে পেরেছি। আমরা জেনেছি যে তাদের বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট এবং অনড় রয়েছে।’

রভীশ স্পষ্টভাবে বলেন, ‘আমরা আগেই বলেছি যে জম্মু ও কাশ্মীর আমাদের অভ্যন্তরীণ বিষয়। চীনও আমাদের এই অবস্থান ভাল করেই জানে। ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে অন্য কোনও দেশ কথা বলুক এটা আমরা চাই না।’

গতকাল ৯ অক্টোবর (বুধবার) কাশ্মীর পরিস্থিতি ও আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

আগামীকাল ১১ অক্টোবর (শুক্রবার) চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুই দিনের সফরে ভারত আসছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অনানুষ্ঠানিক শীর্ষ বৈঠকে মিলিত হতেই জিনপিংয়ের এই সফর। বৈঠকে ভারত ও চীনের মধ্যকার সীমান্ত বিরোধ ও বাণিজ্য সম্পর্ক নিয়ে আলোচনা হতে পারে।

খবর- জিয়ো নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত