x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

তুরস্কের অভিযানে সিরিয়া থেকে সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ১৬:১৩

তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি সন্ত্রাসীদের আস্তানা গুঁড়িয়ে দিতে সামরিক অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে এরদোগান সরকার। সামরিক অভিযানের প্রস্তুতি হিসেবে ইতিমধ্যেই সিরিয়া সীমান্তে তুরস্কের সাঁজোয়া যান মোতায়েনের ছবি ও ভিডিও প্রকাশিত হয়েছে।

এঘটনার পর এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, তুরস্কের এই অভিযানে যুক্তরাষ্ট্র সহায়তা করবে না এবং সেখানে অবস্থানও করবে না।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের এক হাজারের বেশি সেনা মোতায়েন রয়েছে। তবে মার্কিন সেনারা সিরিয়ায় অবস্থান করা এক হাজার সেনাকেই প্রত্যাহার করে নেবে নাকি শুধু উত্তরাঞ্চলীয় শহরগুলো থেকে সরে আসবে সেটা এখনও স্পষ্ট করে জানা যায়নি।

সিরিয়া সীমান্তে শরণার্থীদের জন্য নিরাপদ অঞ্চল বিষয়ে তুরস্ক এ অভিযান পরিচালনার ঘোষণা দিয়েছে।

তুরস্কে আশ্রয় নেয়া সিরীয় শরণার্থীরা যাতে নিজ দেশে ফেরত যেতে পারেন, সে কারণে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করতে চাচ্ছে আঙ্কারা। ৪০ লাখের বেশি সিরীয় শরণার্থীকে আশ্রয় দিয়েছে তুরস্ক।

সিরিয়ার ফোরাত নদীর পূর্বপ্রান্তে তুরস্কের স্থল ও আকাশপথে অভিযানের ঘোষণার পর সেখান থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেয়া হচ্ছে। বিরোধপূর্ণ ওই অঞ্চলে তুরস্কের বড়সড় অভিযানের প্রস্তুতির মধ্যে নিজেদের সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র।

খবর- টিআরটি ও ডেইলি সাবাহ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত