x

এইমাত্র

  •  চলে গেলেন প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ
  •  ভার্চুয়াল কোর্টের ছয় কর্মদিবসে জামিন পেলেন ১২ হাজার ২৫৮ হাজতি
  •  লকডাউনে অসচ্ছল মানুষকে সহায়তায় বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা
  •  লকডাউনে থাকছে যেসব বিধিনিষেধ

সৌদি ট্যুরিজম নীতিমালায় বড়সড় পরিবর্তন

সম্পর্ক প্রমাণ ছাড়াই নারী-পুরুষ থাকতে পারবেন একই ঘরে

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৩:২৬

বহুমূখী অর্থনীতির দেশে পরিণত হতে বদ্ধ পরিকর বাধা ধরা নিয়মের কঠোর দেশ সৌদি আরব। আর এই লক্ষ্যে কাজ করছেন সৌদি যুবরাজ ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ অনুযায়ী এবারে সৌদি আরবে পর্যটকদের আলাদা ট্যুরিস্ট ভিসা দিতে যাচ্ছে সৌদি কর্তৃপক্ষ। আর এই ট্যুরিস্ট ভিসার সাথে সিথিল করা হয়েছে বেশ কিছু নিয়ম কানুনে।

সৌদি প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, বিদেশি পুরুষ ও নারীকে হোটেলের একই ঘরে থাকার অনুমতি দেওয়া হবে। এর জন্যে তাদের প্রমাণ করতে হবে না কোনও সম্পর্কের বন্ধন।

তবে, এই ট্যুরিস্ট ভিসায় বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছে। এক্ষেত্রে, জনসমক্ষে অশ্লীলতা প্রশ্নে ১৯টি 'অপরাধ'কে চিহ্নিত করেছে সৌদি প্রশাসন। এই অপরাধ সংগঠিত হলে পর্যটকদের গুনতে মোটা অঙ্কের জরিমানাও। প্রশাসন জানিয়েছে, ১৯টি চিহ্নিত 'অপরাধ'র মধ্যে রয়েছে চুমু খাওয়া, শর্টস পরা, অ্যালকোহল সেবন-সহ আরও অনেক কিছু।

এসব বিধি নিষেধের মধ্যেই সৌদি প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, বিদেশি পুরুষ ও নারীকে হোটেলের একই ঘরে থাকার অনুমতি দেওয়া হবে। এর জন্যে তাদের প্রমাণ করতে হবে না কোনও সম্পর্কের বন্ধন। অর্থাত্‍ বিয়ে না করে অথবা আত্মীয় না হয়েও পুরুষ ও নারী এক ঘরে থাকতে পারবেন। এছাড়াও সৌদি নারীদের জন্যেও রয়েছে সুখবর। আগামীদিনে তারা একাও হোটেল ঘর ভাড়া করে থাকতে পারবেন। এর ফলে অবিবাহিত একা মেয়েরাও নির্দ্বিধায় ঘুরতে যেতে পারবেন সৌদি আরবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত