ড্রোনে করে উগ্রবাদীদের অস্ত্র পাঠাচ্ছে পাকিস্তান

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২০

ভারত-পাকিস্তান সীমান্ত পেরিয়ে একটি পাকিস্তানি ড্রোন ভারতের অমৃতসরে একে-৪৭ রাইফেল ও গ্রেনেড ফেলে যাওয়ার ঘটনা ঘটেছে। জানা যায়, গত ১০ দিনে ৮ বার এই ড্রোনটি ভারতের অমৃতসরে এসেছে।

পাঞ্জাব পুলিশের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি। এদিকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দার সিং এক টুইট বার্তায়ও এই ঘটনার কথা উল্লেখ করেছেন। ধারণা করা হচ্ছে, ভারতের জম্মু ও কাশ্মীরের সমস্যা আরও বাড়াতে এই চেষ্টা চালাচ্ছে পাকিস্তান।

সোমবার খালিস্তান জিন্দাবাদ ফোর্সের চার সন্ত্রাসীকে গ্রেপ্তার করে পাঞ্জাব পুলিশ। গাড়ি চালিয়ে যাওয়ার সময় তাদের গ্রেপ্তার করা হয়। গাড়িতে থেকে উদ্ধার করা হয় অস্ত্র ও ১০ লাখ জাল রূপী।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, ড্রোন থেকে স্যাটেলাইট ফোনও ফেলা হয়েছে। এই ড্রোনগুলো পাঁচ কেজি পর্যন্ত বস্তু বহন করতে সক্ষম। এগুলো খুব দ্রুত উড়তে পারে। এদের শনাক্ত করাও কঠিন। স্যাটেলাইট ফোন সাধারণ নাগরিকদের ব্যবহারের জন্য নিষিদ্ধ। কাজেই এগুলো জঙ্গিদের জন্যই ফেলা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যাতে তারা জম্মু ও কাশ্মীরে হানা দিতে পারে।

ভারতের এক শীর্ষ কর্মকর্তা বলেন, এসব সরঞ্জাম ভারতের মাটিতে ফেলতে ওই ড্রোন প্রায় ১০ বার হানা দিয়েছে। কিন্তু সেটিকে এখনো ধরা যায়নি। এর মধ্যে পাঁচটি স্যাটেলাইট ফোন ছিল। এর থেকে ইঙ্গিত মেলে, জম্মু ও কাশ্মীরের জন্যই ওই সব ফেলা হয়েছে। অনেক দিন ধরে জম্মু ও কাশ্মীরে মোবাইল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত