x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৯৪৯ জন, মৃত ৩৭ জন
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৫৭ হাজার, আক্রান্ত ১ কোটি ২৩ লাখেরও বেশি

কাশ্মীর ভাগ হওয়ায় নেহেরুকে দুষলেন অমিত

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৫৪

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সভাপতি অমিত শাহ মহারাষ্ট্রে এক জনসভায় কাশ্মীরের এক অংশ পাকিস্তানের হাতে চলে যাওয়ায় দোষ দিয়েছেন ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নায়ক ও স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুকে।

মহারাষ্ট্রে আসন্ন বিধানসভা নির্বাচনে প্রচারণায় অংশ নিয়ে এক জনসভায় দেওয়া বক্তব্যে তিনি এই কথা বলেন। অমিত শাহ'র মতে, পাকিস্তানের সঙ্গে নেহরু সরকারের 'অসময়ে যুদ্ধবিরতি চুক্তি' করার কারণে 'পাকিস্তান-শাসিত কাশ্মীর' তৈরি হয়।

অমিত শাহ বলেন, 'নেহরু যদি অসময়ে পাকিস্তানের সঙ্গে ওই চুক্তিতে না যেতেন, তবে পাকিস্তান-শাসিত কাশ্মীর বলতে কিছু থাকতো না। তখন নেহরুর বদলে কাশ্মীরের বিষয়টি (প্রিন্স-শাসিত স্বাধীন কাশ্মীর কার সঙ্গে একীভূত হবে) সরদার প্যাটেলকে (তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী) দেখাশোনা করার দায়িত্ব দেওয়া উচিত ছিল। ভারতবর্ষে প্রিন্স-শাসিত যেসব রাজ্যই সরদার প্যাটেল দেখাশোনা করেছেন, সব ভারতের অংশ হয়ে গেছে।'

উল্লেখ্য, কাশ্মীরের তৎকালীন রাজা হরি সিং বিশেষ সর্ত সাপেক্ষে ভারতের মানচিত্রে কাশ্মীরকে অন্তর্ভুক্ত করায় রাজি হন। এরপর নানা রাজনৈতিক সংকট ও সংঘাতের পর চুক্তি অনুসারে কাশ্মীরের উত্তর-পশ্চিমাঞ্চল পাকিস্তানের দখলে চলে যায়। যা বর্তমানে 'আজাদ কাশ্মীর' নামে পরিচিত। যদিও পাকিস্তান সরকার শুরু থেকেই জায়গাটিকে স্ব-শাসিত অঞ্চল হিসেবেই শাসন করে আসছে। তাছাড়া, পাকিস্তান সরকার ও সেনাবাহিনীর ইন্ধনেই সেখানে গড়ে উঠেছে বিভিন্ন জঙ্গি ঘাঁটি।

অপরদিকে, জম্মু-কাশ্মীর এতদিন যাবৎ নিজেদের স্বকীয়তা অনুযায়ী চললেও সম্প্রতি ভারতের সংবিধানে ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরকে সরাসরি কেন্দ্রীয় সরকারের শাসনে নিয়ে আসা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত