বেঁচে থাকতে বাংলায় এনআরসি নয়: মমতা

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৯

কিছুদিন আগেই আসামে নাগরিক তালিকা প্রকাশ করেছে আসামের রাজ্য সরকার। এর ধারাবাহিকতায় পশ্চিমবঙ্গেও এনআরসি তালিকা প্রণয়ন করতে চায় বিজেপি। তবে বরাবরই এর বিরোধিতা করে আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ'র সাথে সাক্ষাৎ করে এসে কলকাতায় মমতা জানালেন, বেঁচে থাকতে বাংলায় এনআরসি হতে দেবেন না।

কলকাতায় ফিরে সাংবাদিকদের উদ্দেশ্যে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'বাংলায় উস্কানিমূলক মন্তব্য প্রচার করা হচ্ছে। কিন্তু বাংলার সকল মানুষ নিশ্চিত থাকুন, এখানে এনআরসি হবে না। আমি বেঁচে থাকতে বাংলায় এনআরসি হতে দেব না, গুজবে কান দেবেন না।' 

'এনআরসি করতে গেলে রাজ্য সরকারেরও মতামত লাগে। পশ্চিমবঙ্গে তো আমরা সরকারে রয়েছি। আপনারা ভয় পাবেন না। আমি যখন বলছি, তখন এনআরসি হবে না, হবে না, হবে না। বাংলায় এনআরসি করতে দেব না। আপনাদের কারও গায়ে হাত দিতে গেলে প্রথমে মমতার গায়ে হাত দিতে হবে। আমি আপনাদের পাহারাদার ছিলাম, আছি এবং থাকব।'

শুক্রবার পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, 'পশ্চিমবঙ্গে এনআরসি হবেই।'

এদিকে এনআরসি আতঙ্কে রাজ্যে এক ব্যক্তি আত্মহত্যা করেছেন। শুক্রবার সকালে ময়নাগুড়ি রেলগেটের কাছে ঝুলন্ত অবস্থায় উদ্ধার খরা হয় অন্নদা রায়ের দেহ। পরিবারের অভিযোগ, এনআরসি আতঙ্কে দিন কাটাচ্ছিলেন তিনি। রাজ্যে আরও একজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে। 

এনআরসি আতঙ্কে মৃত্যুর খবর মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছতেই তিনি এদিন মৃত ব্যক্তিদের পরিবারের জন্যে দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত