x

এইমাত্র

  •  তিন পার্বত্য জেলায় সেনাবাহিনীর ছেড়ে যাওয়া ক্যাম্পে পুলিশ মোতায়েন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  •  মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গুলি, নিহত ৬
  •  ইউপি নির্বাচনে অংশ নেবে না বিএনপি: ফখরুল

সৌদিতে হামলায় জড়িত ইরান: যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৩

সৌদি আরবের প্রধান দু'টি তেল-স্থাপনাতে হামলায় যে ড্রোন ও স্বল্পমাত্রার ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে তা ইরান থেকে উৎক্ষেপণ করা হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। তবে তা অস্বীকার করেছে ইরান।

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের স্থান চিহ্নিত করেছে তারা। বুধবার (১৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি মার্কিন উচ্চপদস্থের বরাতে এমন তথ্য প্রকাশ করে।

প্রতিবেদনে জানানো হয়, ইরানের দক্ষিণাঞ্চল ও পারস্য উপসাগরের উত্তরাঞ্চল থেকে গত শনিবার (১৪ সেপ্টেম্বর) সৌদি আরবের তেল-স্থাপনাগুলোতে হামলা চালানো হয় বলে দাবি করেছেন শীর্ষ মার্কিন কর্মকর্তারা। সৌদির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র থামাতে পারেনি, কারণ সেটি ইয়েমেন থেকে আসা সম্ভাব্য হামলা প্রতিরোধের জন্য দক্ষিণমুখী করা ছিল।

তবে, ইয়েমেনের হুথি বিদ্রোহীরা জানিয়েছে, তেল শোধনাগার ও স্থাপনাগুলোতে হামলা তারাই চালিয়েছে। 

এদিকে, মার্কিন ভাই-প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, তারা সব প্রমাণাদি পর্যবেক্ষণ করছেন। উদ্বুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সৌদি যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে। উপসাগরীয় মিত্রদের রক্ষায় যা যা দরকার, যুক্তরাষ্ট্র তার সব করবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

জাদাভ আরিফ, ইরানের পররাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় জানিয়েছেন, ইয়েমেনি ভুক্তভোগীরাই এ হামলার সঙ্গে জড়িত। ইরানকে দোষারোপ করলেই পরিস্থিতি বদলাবে না। এর একমাত্র সমাধান, যুদ্ধের সমাপ্তি ঘটানো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত