x

এইমাত্র

  •  বৈরুতে বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় প্রধানমন্ত্রীর শোক প্রকাশ
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৭ লাখ ১৭ হাজার, আক্রান্ত ১ কোটি ৯২ লাখেরও বেশি
  •  ভারতে ২১ দিনে ১০ লাখ মানুষের করোনা শনাক্ত
  •  আবারো পাকিস্তানে ক্রিকেট ম্যাচে এলোপাতাড়ি গুলি

'পিওকে'র দখল নেবে ভারত'

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৫

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণে আসার পর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরও ভারতের দখলে আসবে বলে আশা প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর।

ভারতের রাজধানী নয়াদিল্লীতে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এই কথা বলেন তিনি। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

জয়শঙ্কর বলেন, "পোকের বিষয়ে আমাদের অবস্থান সব সময় অত্যন্ত পরিষ্কার আছে এবং থাকবে। পোক ভারতের অংশ এবং আমরা আশা করছি একদিন এর ওপর আমরা আইনগত অধিকার, বাস্তব আইনগত অধিকার লাভ করবো।"

উল্লেখ্য, কাশ্মীরের ভারতীয় অংশ এতদিন যাবৎ 'জম্মু ও কাশ্মীর' নামে পরিচিত ছিল। আর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর 'আজাদ কাশ্মীর' নামে পরিচিত হলেও ভারতের ভাষায় তা 'পাকিস্তান দখলকৃত কাশ্মীর' বা পিওকে (পোক) নামে পরিচিত।

এদিকে এক বিবৃতির মাধ্যমে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এই সংবাদ সম্মেলনের নিন্দা জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের দাবি, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এ ধরনের বক্তব্যে 'উত্তেজনা আরও বেড়ে যেতে পারে' এবং এতে ওই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা 'গুরুতরভাবে বিপন্ন' হতে পারে।

বিবৃতিতে পাকিস্তান শান্তির পক্ষে আছে উল্লেখ করে জানানো হয়, পাকিস্তান যে কোনো আগ্রাসনের উপযুক্ত জবাব দিতে প্রস্তুত।

এখন পর্যন্ত কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দুই বার যুদ্ধ হয়েছে। পারমাণবিক ভাবে শক্তিধর এই দুই দেশই কাশ্মীর ইস্যুতে দুই পথে হেঁটেছে স্বাধীনতা লগ্ন থেকেই।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত