জর্ডান উপত্যকা দখলে নেওয়ার পরিকল্পনা ইসরায়েলের

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৪

জর্ডানের দখল করা ফিলিস্তিনের পশ্চিম তীরের উপত্যকা ও মৃত সাগরের উত্তরাংশ ইসরায়েলের অন্তর্ভুক্ত করার পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বেনিয়ামিন নেতানিয়াহু জানান, আসছে নির্বাচনে আবারও ক্ষমতায় এলে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এক নির্বাচনী প্রচারনায় এসে এই কথা জানান তিনি।

বার্তাসংস্থা বিবিসি ও রয়টার্স জানিয়েছে, ইসরায়েলের সরকারি টেলিভিশনে প্রচার হওয়া ভাষণে নেতানিয়াহু এই পরিকল্পনার কথা বিস্তারিতভাবে তুলে ধরেন।

বক্তব্যে এলাকাগুলোকে 'ইসরায়েলের পূর্বাঞ্চলীয় সীমান্ত' উল্লেখ করে তিনি বলেন, "আজ আমি আমার পরিকল্পনা ঘোষণা করছি, নতুন সরকার গঠিত হওয়ার পর, জর্ডান উপত্যকা ও ডেড সি-র উত্তরাংশে ইসরায়েলি সার্বভৌমত্ব কায়েম করতে চাই।"

নেতানিয়াহু আরও বলেন, "এটি করার জন্য আমি আপনাদের কাছ থেকে, ইসরায়েলের নাগরিকদের কাছ থেকে, পরিষ্কার রায় পেলে তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিতে পারবো।"

উল্লেখ্য, জর্ডান উপত্যকা ও ডেড সি-র উত্তরাংশ পশ্চিম তীরের এক-তৃতীয়াংশ এলাকাজুড়ে বিস্তৃত। ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর, গাজা ও সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয়। ইসরায়েল ১৯৮০ সালে পূর্ব জেরুজালেম, ১৯৮১ সালে গোলান মালভূমি নিজেদের অন্তর্ভুক্ত করে নেয়, কিন্তু পশ্চিম তীরকে অন্তর্ভুক্ত করা থেকে বিরত থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত