'নতুন প্রজন্মের কথা ভেবে বন্দুক নামিয়ে রাখুন'

প্রকাশ | ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১১ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১৯

ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত জানিয়েছেন, ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে জম্মু-কাশ্মীরের মানুষ ও জঙ্গিদের কাছে একটা শান্তির বার্তা পৌঁছে দেওয়ার জন্য।

জেনারেল বিপিন রাওয়াত বলেন, ৩০ বছর ধরে ওখানে হিংসার পরিবেশ রয়েছে। আমি আবেদন করছি, রাগ-হিংসা সরিয়ে রেখে শান্তির পরিবেশ তৈরি করুন। আমরা চাই না গুলির লড়াই উপত্যকার পরিবেশ নষ্ট করুক। আমরা সবসময় তল্লাশি অভিযান চালাতে চাই না। কিন্তু একহাতে তালি বাজে না। তাই নতুন প্রজন্মের কথা ভেবে বন্দুক নামিয়ে রাখুন।

তিনি বলেন, যে সময়ে ৩৭০ ধারা বাতিল করা হয় সেটা একদম ঠিক ছিল। কারণ আন্তর্জাতিক মহলে ক্রমশ কোণঠাসা হতে থাকা পাকিস্তান তখন যথেষ্ট চাপের মধ্যে ছিল। তাই কাশ্মীরে যে কোনো মুহূর্তে ফের একটা অশান্তি শুরু হতে পারত। আমি সরকারকে জানিয়েছিলাম, এই সিদ্ধান্তের পর উপত্যকার শান্তি বজায় রাখতে সেনা সরকারকে সাহায্য করবে।

এসময় ভারতীয় সেনাপ্রধান দাবি করেন, এই সব লোকেরা নিজেদের স্বার্থের কথা ভেবে উপত্যকায় শান্তি ফিরতে দিচ্ছে না। তারাই মানুষকে উস্কানি দিচ্ছে, হিংসায় মদদ দিচ্ছে। উপত্যকার মানুষকে ভুল বোঝানো হচ্ছে।

তিনি জানান, গোটা বিশ্ব জানে ১৫ দিনে জঙ্গি তৈরি হয় না। গোটা বিশ্ব জানে, পাক অধিকৃত কাশ্মীরে কোথায় কোথায় জঙ্গি শিবির আছে। প্রতিদিন ভারতে অনুপ্রবেশের জন্য সীমান্তের ওপার থেকে চেষ্টা চালাচ্ছে ২৫০ থেকে ৩০০ জঙ্গি। কিন্তু সীমান্তে মোতায়েন জওয়ানরা প্রতিদিন তাদের সব চেষ্টা ব্যর্থ করছে। কিন্তু এটা কতদিন চলবে? এর ফলে সবথেকে বেশি খেসারত দিতে হচ্ছে কাশ্মীরের জনগণকেই। তাদের এটা বুঝতে হবে। তবেই উপত্যকায় শান্তি কায়েম হবে।