আসামের বাদ পড়া নাগরিকরা কি করবেন

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ১৫:৩৪

আসামে জাতীয় নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশের পর সেখানে উৎকণ্ঠা বেড়েছে সাধারণ মানুষের মনে। চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন প্রায় ১৯ লক্ষ আসামীয়।

তালিকায় নিজের নাম খুঁজে ফিরছেন আসামের মানুষেরা। এদিকে কেউ কেউ ডুবে গিয়েছেন চরম উৎকণ্ঠায়। বাদ পড়া নাগরিকেরা তাদের ভবিষ্যৎ নিয়ে চিন্তায় পড়েছেন। তালিকায় নাম আছে কি না আছে তা জানাতে সরকার তৎপর রয়েছে বলে জানা গিয়েছে। তাছাড়া, বাদ পড়াদের করণীয় কি-তাও জানাচ্ছে সরকার।

সরকার তালিকা প্রকাশ করেছে ওয়েবসাইটেও (http://www.nrcassam.nic.in)। সহায়তা করা হচ্ছে এনআরসি সেবাকেন্দ্রেও।

সরকারের তরফ বলা হয়েছে, তালিকায় যাদের নাম ওঠেনি তারা ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। সেই আবেদনের সময়সীমা ৬০ দিন থেকে বাড়িয়ে ১২০ দিন ধার্য করা হয়েছে। তার মধ্যেই আবেদন জানাতে বলা হয়েছে ওই সব ব্যক্তিদের।

প্রশ্ন উঠছে এনআরসি তালিকায় বাদ পড়লেই কি বিদেশি বলে দেগে দেওয়া হবে? তেমনটা অবশ্য নয় বলেই জানানো হয়েছে। সব আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তালিকায় বাদ পড়া মানুষগুলোকে বিদেশি বলা যাবে না। ১২০ দিনের মধ্যে ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তারা। যদি কোনও ব্যক্তি ট্রাইব্যুনালে মামলাটি হেরে যান, তিনি প্রথমে হাইকোর্ট এবং পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থও হতে পারবেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এই বিষয়ে শুনানির জন্য রাজ্য জুড়ে ১ হাজার ট্রাইব্যুনাল গড়ে তোলা হবে। ইতিমধ্যেই ১০০ ট্রাইব্যুনাল খোলা হয়েছে। আরও ২০০টি ট্রাইব্যুনাল সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই খোলা হবে।

এ ব্যাপারে আইনি সহায়তা দেবে কেন্দ্র ও রাজ্য সরকার। জেলা লিগাল সার্ভিসেস অথরিটি, লিগাল এড সার্ভিসের মাধ্যমে সহায়তা পাবেন তাঁরা। বিজেপি, কংগ্রেসের মতো রাজনৈতিক দলের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাও তাঁদের সহযোগিতা করবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত