এনআরসি সত্যিকার অর্থে সহায়ক হবে বলে বিশ্বাস করি না: বিশ্বশর্মা

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৯, ১২:৫৯

বৈধ অধিবাসীদের শনাক্ত করতে এবং অবৈধ অভিবাসীদের উচ্ছেদ করতে এই নাগরিকত্ব নিবন্ধন কতটা সফল হবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন আসামের মন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। তিনি বলেন, বিদেশিদের থেকে মুক্তি পেতে এই তালিকা সত্যিকার অর্থে সহায়ক হবে বলে খুব একটা বিশ্বাস করি না।

শুক্রবার (৩১ আগস্ট) স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ সন্দেহ প্রকাশ করেন।

এনআরসিতে অনাগ্রহের কথা জানিয়ে তিনি বলেন, এনআরসির বর্তমান রূপ নিয়ে আমরা আশাহত হয়েছি। যখন এত বেশি ভারতীয় তালিকার বাইরে থাকেন, তখন আপনি কীভাবে দাবি করতে পারেন, এই নথি আসামের জন্য মঙ্গল বয়ে আনবে। দক্ষিণ সালমারা ও ধুবরির মতো বাংলাদেশের সীমান্তবর্তী জেলাগুলিতে মানুষের বাদ পড়ার হার সর্বনিম্ন অথচ ভূমিপুত্র জেলায় প্রচুর মানুষের নাম বাদ। এটি কীভাবে হতে পারে?

তিনি আরও বলেন, এনআরসি কোনও বাংলাদেশিকে বহিষ্কারের জন্য কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল বা ফাইনাল নয় … কিছুক্ষণ অপেক্ষা করুন এবং আপনি বিজেপি আমলে এমন অনেক ফাইনাল দেখতে পাবেন।

বিশ্বশর্মা বলেন, আমরা কেবল শান্তিপূর্ণভাবে, ভালভাবে এই এনআরসি তালিকা করার কাজ শেষ করতে চাই এবং আমরা এটি নিশ্চিতভাবেই করব, তবে এই এনআরসি আমাদের বিদেশিদের হাত থেকে মুক্তি পেতে সহায়তা করবে না।

তিনি বলেন, ইতিমধ্যে আসাম সরকার ও কেন্দ্র দুদিক থেকেই অবৈধ অভিবাসীদের মোকাবিলার নতুন কৌশল নিয়ে আলোচনা করছে। দিশপুর ও দিল্লিতে আমরা ইতিমধ্যেই কীভাবে অবৈধ অভিবাসীদের বিতাড়ন করতে পারি; সে সম্পর্কে নতুন কৌশল নিতে শুরু করেছি এবং আমরা নতুন পরিকল্পনাও নিয়ে আসব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত