বিনা খরচে আইনি সহায়তা পাবেন তালিকা থেকে বাদ পড়া দরিদ্ররা

প্রকাশ | ৩১ আগস্ট ২০১৯, ১২:৩১

এনআরসি-র চূড়ান্ত তালিকায় যেসব দরিদ্র মানুষের নাম বাদ পড়েছে, তাদের বিনা খরচে আইনি সহায়তা দেয়ার হবে বলে সরকারি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

শনিবার (৩১ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০টার দিকে তালিকাটি প্রকাশ করা হয়। এই তালিকা (এনআরসি) থেকে বাদ পড়েছেন রাজ্যের প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ।

এক বিবৃতিতে এনআরসি কর্তৃপক্ষ জানিয়েছে, চূড়ান্ত তালিকায় মোট আবেদনকারী ৩ কোটি ৩০ লাখ ১৭ হাজার ৬৬১ জনের মধ্যে নাগরিক হিসেবে স্থান পেয়েছেন ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন।

আসাম সরকারের অতিরিক্ত মুখ্য সচিব কুমার সঞ্জয় কৃষ্ণ মঙ্গলবার (২৭ আগস্ট) এক বিবৃতিতে বলেন, যাদের নাম এনআরসি তালিকা থেকে বাদ পড়বে, বিদেশি ট্রাইবুনাল তাদের বিদেশি ঘোষণা না করা পর্যন্ত কোনও অবস্থাতেই তাদের আটক করা হবে না।

তিনি বলেন,  জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষকে সাহায্য করার মাধ্যমে এনআরসি তালিকায় নাম-না-থাকা দরিদ্র মানুষদের আইনি সহায়তার বিষয়ে সবরকম সাহায্য করবে রাজ্য সরকার।

এক বিবৃতিতে বলা হয়, এনআরসি-তে কোনও ব্যক্তির নাম না থাকার কারণে তিনি বিদেশি বলে ঘোষিত হচ্ছেন না। যাদের নাম চূড়ান্ত এনআরসি তালিকায় উঠবে না, তারা ২০০৩ সালের নাগরিকত্ব বিধির ৮ নং তফশিল অনুসারে আবেদন করতে পারবেন।