হংকংয়ে গণতান্ত্রিক আন্দোলনের নেতা গ্রেপ্তার

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৯, ১২:১১

হংকংয়ের গণতান্ত্রিক আন্দোলনের নেতা জশুয়া অংকে গ্রেপ্তার করেছে হংকং পুলিশ। শুক্রবার (৩০ আগস্ট) ডেমোসিষ্টো পার্টির এই নেতাকে গ্রেপ্তার করা হয়।

দলের পক্ষ থেকে জানানো হয়েছে, পার্টির সমাবেশের এক দিন আগে তাদের এই নেতাকে গ্রেপ্তার করা হলো। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিক্ষোভকারীদের পূর্বঘোষিত এই সমাবেশটি নিষিদ্ধ করেছিল পুলিশ।

ডেমোসিস্টো পার্টির এক টুইটে বলা হয়েছে, ‘আজ (শুক্রবার) সকাল সাড়ে ৭টার দিকে আমাদের মহাসচিব জশুয়া ওংকে গ্রেফতার করা হয়েছে। তাকে জোরপূর্বক একটি গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়েছে। এখন আমাদের আইনজীবীরা বিষয়টি দেখছেন।’

উল্লেখ্য, প্রত্যর্পণ বিল পাসের চেষ্টা চালানোর পরই বিক্ষোভে নেমেছে হংকংয়ের জনগণ। দিনে দিনে তাদের অহিংস আন্দোলন সহিংসতার রূপ ধারণ করছে। আন্দোলনকারীদের দমাতে ব্যর্থ হয়ে পুলিশও পাল্টা আঘাত হানছে। 

জানা যায়, শনিবার সার্বজনীন ভোটাধিকারের দাবি বেইজিংয়ের প্রত্যাখ্যানের পঞ্চম বার্ষিকী পালনের কথা রয়েছে। ওইদিন নগরীতে গণসমাবেশের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। তবে নগরীর নিরাপত্তার কথা বিবেচনা করে এই গণ সমাবেশের অনুমতি দেয়নি পুলিশ। এ নিয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ফের সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। 

বিক্ষোভকারীদের দাবি, চীন আধা-স্বায়ত্বশাসিত এই নগরীর স্বাধীনতা হ্রাস করছে। বৃহত্তর গণতন্ত্র প্রতিষ্ঠা ও পুলিশের নির্যাতনের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে আসছে তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত