ইরানের সাইবারে হামলা

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৯, ১১:১৯

যুক্তরাষ্ট্রের আধুনিক ও ব্যয়বহুল সামরিক গোয়েন্দা ড্রোন বিধ্বস্ত ও ভূপাতিত করায় যুক্তরাষ্ট্র ইরানে সাইবার হামলা শুরু করছে।

ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর তথ্য ব্যবস্থায় যুক্তরাষ্ট্রের সাইবার কমান্ডের প্রতিশোধমূলক এই হামলা চালাতে সায় দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।-খবর ওয়াশিংটন পোস্টের

ইরান, ক্ষেপণাস্ত্র ও সাধারণ রকেট প্রক্ষেপণের জন্য যে কম্পিউটার সিস্টেম ব্যবহার করে সেখানে এই হামলা চালানো হয়। ভূপাতিত করা ড্রোনটির দাম ১৩০ মিলিয়ন ডলার। 

গণমাধ্যমের দাবি, গত ২০ জুনে ওমান উপসাগরে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী ‘থার্ড খোরদাদ’ নামক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ‘গ্লোবাল হক’ মডেলের অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে। যুক্তরাষ্ট্র সরাসরি যুদ্ধ শুরু না করলেও নতুন অবরোধ ও সাইবার হামলা শুরু করেছে।

এ দিকে সদ্য পরিচালিত এই গোপন অভিযানটি নিয়ে এখনো মুখ খুলেনি যুক্তরাষ্ট্র। পেন্টাগন মুখপাত্র এলিসা স্মিথ এক বিবৃতিতে বলেছেন, 'মার্কিন নীতি ও অভিযানের নিরাপত্তার স্বার্থ বিবেচনা করে আমরা সাইবার, গোয়েন্দা ও পরিকল্পিত অভিযান নিয়ে কখনো কথা বলি না।'

সাইবারকে সামরিক পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে পেন্টাগন তার বিকল্প আরও শক্তিশালী করেছে। যা আগামীতে আরও বৃহৎ আকারে প্রকাশ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত