ভারতের জন্য পাকিস্তানের আকাশপথ বন্ধ হতে পারে

প্রকাশ | ২৮ আগস্ট ২০১৯, ১৫:৫৩

পাকিস্তানের আকাশ পথ ভারতের জন্য বন্ধ করার পরিকল্পনা করছে ইমরান খানের সরকার। তাছাড়া, আফগানিস্তানের সাথে ভারতের বাণিজ্যপথ আটকে দেওয়ার পরিকল্পনা নিয়েও আলোচনা করছে পাকিস্তান।

জানা গিয়েছে, ইমরাআন খানের মন্ত্রী সভায় এই নিয়ে কয়েকদফা আলোচনা হয়েছে। তবে এর আইনি দিক পর্যালোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পাকিস্তান সরকার।

এ নিয়ে টুইট করেছেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ফাওয়াদ হুসেন চৌধুরী। 

ফাওয়াদ হুসেন তার টুইটে লিখেন, ‘প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের জন্য আকাশসীমা পুরোপুরি বন্ধ করে দেওয়ার চিন্তা-ভাবনা করছেন। পাকিস্তানের ভেতর দিয়ে আফগানিস্তানের সঙ্গে ভারতের স্থলবাণিজ্য বন্ধ করার বিষয়টিও তিনি ভেবে দেখছেন। এ নিয়ে মন্ত্রিসভায় আলোচনাও হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আইনি দিকগুলো নিয়ে কথাবার্তা চলছে।’

এর আগে উরি ও পুলওয়ামা হামলার জেরে পাকিস্তানের বালাকোটে একটি সার্জিক্যাল স্ট্রাইক পরিচালনা করে ভারত। এরপর ভারতের জন্য পাকিস্তানের আকাশসীমা বন্ধ করে দেওয়া হয়। জুলাই মাসে আবারও ভারতের জন্য আকাশসীমা উন্মুক্ত করে পাকিস্তান।

গত ৫ আগস্ট, ভারত সরকার জম্মু ও কাশ্মীরকে সরাসরি কেন্দ্রীয় সরকারের অধীনে আনার বিল পাশ করে এবং সংবিধানের ৩৭০ ও ৩৫(এ) ধারা বাতিল করে। তারপর থেকেই ভারত-পাকিস্তান সম্পর্ক আরও জটিল রূপ ধারণ করে। এর জেরেই পুনঃরায় পাকিস্তানের আকাশসীমা বন্ধ করে দেওয়ার চিন্তা করছে পাকিস্তান।