x

এইমাত্র

  •  লন্ড‌নে নিজ বাসা থেকে অর্থমন্ত্রীর জামাতার মরদেহ উদ্ধার
  •  নুরের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে শাহবাগ থানায় মামলা
  •  হাসপাতালে ভর্তি করোনা রোগীরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর
  •  জ্বর আসেনি, ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক
  •  লকডাউনের মেয়াদ আরও ৭ দিন বাড়তে পারে

কাশ্মীর ইস্যু: সৌদি যুবরাজের সঙ্গে ইমরান খানের ফোনালাপ

প্রকাশ : ২৭ আগস্ট ২০১৯, ১৮:১০

তৃতীয়বারের মতো সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে টেলিফোনে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

২৬ আগস্ট (সোমবার) রাতে সৌদি যুবরাজের সঙ্গে কথা বলেছেন ইমরান খান। জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে ডন।

ফোনালাপে কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি ও এ বিষয়ে পাকিস্তানের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা সৌদি যুবরাজকে অবহিত করেন ইমরান খান। তবে ইমরান খানকে সৌদি যুবরাজ কোনো বার্তা দিয়েছেন কি না, সে বিষয়ে ডন কিছু জানায়নি।

কাশ্মীর ইস্যুতে সৌদি আরব এখন পর্যন্ত সরাসরি পাকিস্তানের পক্ষাবলম্বন না করলে ভারতকেও সমর্থন জানায়নি।

গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা (ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ) বাতিল করে দিয়েছে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি অঞ্চল কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়েছে।

ভারত সরকারের এমন একতরফা সিদ্ধান্তের বিষয়ে সহযোগীতা চেয়ে শুরুতেই সৌদি যুবরাজের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছিলেন। তবে ভারত-পাকিস্তান উভয় দেশের সঙ্গে সম্পর্ক রক্ষা করায় কাশ্মীর নিয়ে সৌদি আরবের অবস্থান এখনও স্পষ্ট নয়।

শুরু থেকে কাশ্মীরি জনগণের পক্ষে কোনো কথা না বলে ভারত-পাকিস্তান উভয়পক্ষকে সহনশীলতার উপদেশ দিয়েছে সৌদি আরব।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের স্বায়ত্তশাসন ও সাংবিধানিক বিশেষ মর্যাদা বাতিলের পর আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো যখন কাশ্মীরে গণহত্যার আশংকা করছেন, ঠিক সে সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ সম্মাননা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

কাশ্মীর ইস্যুতে এ আরব দেশগুলোর সরাসরি ভারতের পক্ষাবলম্বন নিয়ে মুসলিম বিশ্বে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সোশ্যাল মিডিয়ায়ও চলছে সমালোচনা ও নিন্দার ঝড়।

এখন পর্যন্ত সৌদি আরব এ বিষয়ে কোনো নিন্দা, প্রতিবাদ বা উদ্বেগ প্রকাশ না করায় কাশ্মীরি জনগণের পাশাপাশি মুসলিম বিশ্বে এক ধরনের আক্ষেপ রয়েছে।

খাবর-ডন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত