ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানে হামলার জন্য প্রস্তুত ছিল

প্রকাশ : ২০ আগস্ট ২০১৯, ১২:৪১

বালাকোট হামলার পর ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানে হামলার জন্য প্রস্তুত ছিল বলে তথ্য প্রকাশ করেছে এনডিটিভি। পিটিআইয়ের বরাতে এই তথ্য প্রকাশ করা হয়।

সোমবার (১৯ আগস্ট) সাবেক সেনা কর্মকর্তাদের সাথে এক রুদ্ধদ্বার বৈঠকের পর এই তথ্য উঠে এলো। 

পিটিআইয়ের তথ্য, ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত জানিয়েছেন, বালাকোট হামলার পর বারতীয় সেনাবাহিনী পাকিস্তানের যেকোনো হামলা প্রতিহত ও জবাব দিতে প্রস্তুত বলে সরকারকে জানিয়েছিলেন সেনাপ্রধান। প্রয়োজনে পাকিস্তানে ঢুকে যুদ্ধ করার প্রস্তুতিও নিয়ে রেখেছিল ভারতীয় সেনারা। যুদ্ধের জন্য সেনাবাহিনী মজুদ করেছিল যুদ্ধের সরঞ্জাম ও গোলাবারুদ। 

জানা যায়, ২০১৬ সালে উরিতে হামলার শিকার হওয়ার পর ১১ হাজার কোটি রুপি মূল্যের গোলাবারুদ মজুদের চুক্তি করে ভারত। যার ৯৫ শতাংশ মজুদ সম্পন্ন হয়েছে বলেও জানা যায়। তাছাড়া, সাম্প্রতিক সময়ে সাত হাজার কোটি রুপির যুদ্ধ সরঞ্জাম কেনার চুক্তি সম্পন্ন ও আরোও প্রায় ৯ হাজার কোটি রুপি যুদ্ধ সরঞ্জাম কেনার চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা যায়।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তান সমর্থিত জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের হামলায় ৪৪ ভারতীয় সেনা নিহত হলে ভারতও পাকিস্তানের বালাকোটে সারজিকেল স্ট্রাইক চালায়। যেখানে প্রায় তিনশ জঙ্গি নিহত হয়েছিল বলে জানায় ভারত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত