তাইওয়ানকে এফ-১৬ যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৯, ১৮:২৮

চীনের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে তাইওয়ানের কাছে শক্তিশালী যুদ্ধবিমান এফ-১৬ বিক্রি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তাইওয়ানকে নতুন এই অস্ত্রসম্ভার দেওয়া; অঞ্চলটিতে বেশ কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বিক্রি। 

শুক্রবার (১৬ আগস্ট) এই বিষয়ে ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা এবং বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট আরও কয়েকজন আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এই তথ্য দেন।

তাইওয়ানকে অনানুষ্ঠানিকভাবে নিজেদের অস্ত্রের একটি বড় চালান দিতে সবুজ সংকেত বা ইতিবাচক মত প্রকাশ করেছে ট্রাম্প প্রশাসন।  

চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের উত্তেজনা বেড়ে যাওয়া এবং হংকংয়ের বিক্ষোভকারীদের বিরুদ্ধে চীনা কঠোর ব্যবস্থা নেওয়ার কারণে নিজেরা সমালোচনার মুখে পড়ে সম্ভাব্য এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

তাইওয়ান দ্বীপটি বেইজিং শাসিত হওয়ায় এই অস্ত্র দেওয়ার কারণে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের আরও অবনতি হতে পারে। এছাড়া বেইজিং স্ব-শাসিত দ্বীপটিকে চীনের অংশ হিসেবেই দেখে। চীনের প্রদেশ হিসেবে তাইওয়ান প্রশাসিত।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রয় চীনের সার্বভৌমত্ব এবং মূল স্বার্থকে ক্ষুণ্ণ করে।

চীন এর তীব্র বিরোধিতা করে জানিয়ে হুয়া চুনিং বলেন, যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি থেকে বিরত থাকবে। একইসঙ্গে তাইওয়ানের সঙ্গে সামরিক যোগাযোগ বন্ধ করবে বলে আমরা দাবি করছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত