স্বাধীনতা অর্জনে ভারতের সহায়তা চায় বালুচিস্তান

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ১৬:২৪

১৯৪৭ সালে ভারত ভাগ হওয়ার পর নতুন রাষ্ট্র গঠন হয় পাকিস্তান নামে। রাষ্ট্র গঠনের পরপরই সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি, শোষণ করার মানসিকতা ছাড়তে না পারায় ভাঙ্গনের স্বীকার পাকিস্তান। তাদের অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা ছিনিয়ে আনে বাংলাদেশ। আর অন্যদিকে বালুচরা এখনও লড়ছে স্বাধীনতার দাবীতে।

এবারে, ভারতের স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা জানিয়ে বালুচরা চাইলো ভারত পাশে দাঁড়াক বালুচদের। স্বাধীনতার স্বাদ নিতে সহায়তা করুক বালুচিস্তানকে।

৭৩তম স্বাধীনতা দিবসে বালুচ অধিকারকর্মীরা পাকিস্তান থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র বালুচিস্তান গড়তে দিল্লীর সহায়তা চেয়েছেন।

স্বাধীনতা দিবসকে পাকিস্তান পালন করেছে ‘কাশ্মিরের প্রতি সংহতি দিবস’হিসেবে। আর ভারতের স্বাধীনতা দিবসের দিনকে 'কালো দিবস' হিসেবে পালন করেছে পাকিস্তান। কিন্তু বালুচ অধিকারকর্মীরা মনে করিয়ে দিলেন, বালুচিস্তানেও পাকিস্তান আগ্রাসন চালাচ্ছে দখলদারের মতই। বিরুদ্ধ মত দমনে সেনা বাহিনীর ব্যবহার চলছে ১৯৪৮ সাল থেকেই। মাত্রা বাড়ছে দিন দিন দিন। কাশ্মীরের ভারতীয় অংশের পাশে আছে পাকিস্তান এমন ঘোষণার পর বালুচিস্তানের স্বাধীনচেতা জনগণ এর প্রতিবাদ করেছে। পাকিস্তানের স্বাধীনতা দিবসকে তারা পালন করেছে কালো দিবস হিসেবে। #বালুচিস্তান_সংহতি_দিন ও #১৪আগস্ট_কালো_দিন লিখে প্রতিবাদ করেছে টুইটারে।

বালুচিস্তানের মানুষের প্রত্যাশা, ভারত বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও জাতিসংঘে বালুচিস্তানের মানুষের স্বাধীনতার জন্য আওয়াজ তুলবে।

হিন্দুস্তান টাইমসকে বালুচ অধিকারকর্মী আশরাফ শারজান বলেন, ‘আমরা জাতিসংঘসহ অন্যান্য সংস্থায় আনুষ্ঠানিকভাবে বেলুচিস্তানের পক্ষে আওয়াজ তুলতে ভারতের প্রতি আহবান জানাচ্ছি।’

আত্তা নামে আরেক অধিকারকর্মী জানান, ‘গত ৭০ বছরে ভারতীয়দের অর্জিত সফলতা তাদের জন্য গর্বের বিষয়। আজ বিশ্বজুড়ে ভারতীয়রা গর্বিত। তাদের সংহতি ও সহযোগিতার জন্য আমরা বেলুচরা কৃতজ্ঞ। আমরা চাই, বেলুচিস্তানের স্বাধীনতার জন্য তারা আওয়াজ তুলুক। তাদের সহযোগিতা আমাদের দরকার। আপনাদের ধন্যবাদ, জয় হিন্দ।’

এসময় আশরাফ শারজান জানান, 'বেলুচিস্তানের জনগণ পাকিস্তান ও তার সামরিক সংস্থার হাতে গণহত্যার শিকার হচ্ছে। বেলুচিস্তানে রক্তক্ষরণ হচ্ছে।' 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত