ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

প্রকাশ | ০৬ আগস্ট ২০১৯, ১৪:৩৫

দক্ষিণ কোরিয়া দাবি করেছে আবারও নতুন করে দুইটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলের হুয়াংহাই প্রদেশ থেকে এই ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানো হয় বলে জানা গিয়েছে।


উত্তর কোরিয়া আবারও নতুন করে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। আজ মঙ্গলবার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়। এ নিয়ে গত দুই সপ্তাহে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে কিম জং উনের দেশ।

এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হুয়াংহাই প্রদেশ থেকে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। যুক্তরাষ্ট্র বলছে, তাঁরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে এ বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

বিবিসি জানিয়েছে, গতকাল সোমবার থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়া যে যৌথ সামরিক মহড়া শুরু করেছে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। এবারের বার্ষিক যৌথ মহড়া বেশ সীমিত আকারে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু উত্তর কোরিয়া বলছে, এ মহড়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে যে সমঝোতায় পৌঁছানো গিয়েছিল তা লঙ্ঘন করা হয়েছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা এই পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। সেই সাথে দক্ষিণ কোরিয়া ও জাপানের সাথে যোগযোগ রাখছে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে জানানো হয়েছে,  যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ মহড়াকে বৈধতা দেওয়ার লক্ষ্যে ‘সব ধরনের কৌশল’ ব্যবহার করেছে। কিন্তু এসব করে তাদের আগ্রাসী চরিত্র তারা ঢেকে রাখতে পারেনি। 

জানা যায়, উত্তর কোরিয়ার পরীক্ষা করা এই ক্ষেপণাস্ত্র দুইটি ছোড়া হয়েছে জাপান সাগরের দিকে লক্ষ্য করে। দুটি ক্ষেপণাস্ত্রই খুব কম উচ্চতায় উড়ে গিয়ে ২২অ কিলোমিটার দূরে জাপান সাগরে পড়ে।

এ নিয়ে আবারও উত্তেজনার সৃষ্টি করলো উত্তর কোরিয়া।