রাজ্য হিসেবে মর্যাদা হারালো জম্মু ও কাশ্মীর

প্রকাশ | ০৫ আগস্ট ২০১৯, ১৩:২৩ | আপডেট: ০৫ আগস্ট ২০১৯, ১৭:১৭

রাজ্য হিসেবে জম্মু ও কাশ্মীরের মর্যাদা কেড়ে নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সোমবার (৫ আগস্ট) কাশ্মীরে ৩৭০ ধারা তুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এতে করে দু'টি জায়গাতেই দু'জন লেফটেন্যান্ট গভর্নর নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে।

সোমবার, সংসদ শুরু হতেই রাজ্যসভায় সংবিধানের ৩৭০ ধারা তুলে দেওয়ার কথা ঘোষণা করেন বিজেপি প্রধান ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সঙ্গে সঙ্গেই বিরোধীরা তুমুল হট্টগোল শুরু করেন। ফলে কয়েক মিনিটের জন্য মুলতুবি করতে হয় অধিবেশন। পরে অধিবেশন শুরু হলে, বিরোধীদের হট্টগোলের মধ্যেই রাষ্ট্রপতির নির্দেশনামা পড়ে শোনান কেন্দ্রীয় অমিত শাহ।

এসময় অমিত শাহ মন্তব্য করেন, ৩৭০ ধারা কাশ্মীরকে দেশের সঙ্গে এক হতে দেয়নি। তবে সাংসদ গুলাম নবি আজাদ বলেছেন, বিজেপি দেশের সংবিধানকে হত্যা করছে। এসময় সংবিধান ছিঁড়ে ফেলার অপরাধে মার্শাল দিয়ে দুই সাংসদকে বের করে দেওয়া হয়।

বিল অনুযায়ী, কাশ্মীরে আর কার্যকর থাকবে না সংবিধানের ৩৭০ ও ৩৫-এ ধারা। ফলে জম্মু-কাশ্মীর ও লাদাখ এখন থেকে সরাসরি ভারতের কেন্দ্রীয় সরকারের অধীনে চলে আসলো।

১৯৫৪ সালে রাষ্ট্রপতির নির্দেশে সংবিধানে ৩৭০ ধারা যুক্ত হয়। ধারাটিতে কাশ্মীরের স্থায়ী বাসিন্দাদের বিশেষ সুযোগের আয়তায় আনা হয়েছিল। ধারা অনুযায়ী, কারা 'স্থায়ী বাসিন্দা' কারা হবে তা নির্ধারণ করতে পারত রাজ্য সভা। কেবল স্থায়ী বাসিন্দারাই সেখানে সম্পত্তি ক্রয় করতে পারত।

জানা যায়, এই ৩৭০ ধারা বাতিল করার বিষয়টি  বিজেপি'র একটি পুরনো রাজনৈতিক এজেন্ডা।