হাজিদের সুবিধার্থে কাজ করছে বহু ভাষায় পারদর্শী স্বেচ্ছাসেবক

প্রকাশ : ৩১ জুলাই ২০১৯, ১১:৫৭

সাহস ডেস্ক

সৌদি আরবের পাসপোর্ট কর্তৃপক্ষ হজ পালনকারীদের সুবিধার্থে বহুভাষায় পারদর্শী স্বেচ্ছাসেবক নিয়োগ দিয়েছে। বর্তমানে প্রায় ১০টি ভাষায় পারদর্শী স্বেচ্ছাসেবকরা কাজ করছে জেদ্দা ও মদিনার বিমানবন্দরে। 

হজ পালনকারীরা বিমানবন্দর থেকে শুরু করে হজ পালনে যাবতীয় সমস্যা নিজ নিজ ভাষায় তুলে ধরলে পেয়ে যাবেন সমাধান। সৌদি আরবের পাসপোর্ট কর্তৃপক্ষ দিচ্ছে এ বিশেষ সেবা।

হজ চলাকালীন সময়ে সেবাদানের লক্ষ্যে সৌদি আরবের পাসপোর্ট অধিদফতর ৫০০ ব্যক্তিকে বিভিন্ন ভাষায় প্রশিক্ষণ দিয়েছে।

পাসপোর্ট অধিদফতেরর পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডক্টর সালেহ বিন সাদ আল মেরবা বলেন, ১০টি ভাষার ওপর তাদের সুদক্ষ ৫০০ প্রশিক্ষণার্থী রয়েছে। এ কার্যক্রম এবারই প্রথম নয়, বরং গত ২ বছর আগে থেকেই এ কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

পাসপোর্ট অধিদফতেরর তত্ত্বাবধানে বর্তমানে জেদ্দার বাদশাহ আব্দুল আজিজ বিমানবন্দর ও মদিনার প্রিন্স মুহাম্মদ বিন আব্দুল আজিজ বিমানবন্দরে বিভিন্ন ভাষায় অভিজ্ঞরা হজযাত্রীদের সেবা দিয়ে যাচ্ছেন। বিমানবন্দরে তারা ইংলিশ, স্পেনিশ, ইন্দোনেশিয়ান, জাপানি, পার্সি, উর্দু, তার্কিসসহ আরো অনেক ভাষায় এ কার্যক্রম চালু রেখেছে।

হজ ও ভ্রমণে আগত বিদেশিরা যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হয়, সে ব্যাপারে সর্বোচ্চ সেবা দেয়াই তাদের লক্ষ্য। কর্তৃপক্ষের এ উদ্যোগ হজ ও ভ্রমণকারীদের জন্য অনেক উপকারে আসবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত