গোটা জাতিই হ্যাকড, বিপাকে সরকার

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ১৭:৫৫

বলকান রাষ্ট্র বুলগেরিয়ার জনসংখ্যা প্রায় ৭০ লাখ। তাদের মধ্যে পঞ্চাশ লাখেরও বেশি মানুষ সাইবার হামলার শিকার হয়েছেন। আর বিপাকে পড়েছে সরকার।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, একটি দেশে একসঙ্গে এতোগুলো মানুষের ব্যক্তিগত তথ্য চুরি যাওয়ার অর্থ হলো পুরো একটি জাতিই হ্যাকড হয়েছে।

নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান ক্লিয়ারসুইফটের প্রধান প্রযুক্তি কর্মকর্তা গাই বানকার বলেন, আপনার পাসওয়ার্ড আরো জটিল করে অ্যাকাউন্ট সুরক্ষিত করতে পারবেন। কিন্তু সরকারের কাছে যে তথ্যগুলো রয়েছে সেগুলোয় খুব বেশি পরিবর্তন হবে না। যেমন, আপনার জন্মতারিখ পরিবর্তন হবে না, আপনি আগামীকালই বাসা পরিবর্তন করবেন না।

তথ্য সুরক্ষায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে গত বছর কঠোর আইন করা হয়েছে। তথ্যের অপব্যবহারের সাজার বিধানও রাখা হয়েছে ওই আইনে। সেদিক থেকে নাগরিকদের তথ্যের সুরক্ষা দিতে না পারার কারণে বুলগেরিয়ার সরকার নিজেই কাঠগড়ায় দাঁড়িয়ে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিষয়টি নিয়ে বুলগেরিয়ার সরকার বেশ বেকায়দায় রয়েছে। এখনো জানা যায়নি এত বড় হ্যাকের পেছনে কারা জড়িত। এ ঘটনায় ২০ বছর বয়সী এক সাইবার নিরাপত্তাকর্মীকে আটক করেছে পুলিশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত