বিলি কি তবে ডায়না'র জাতিস্মর!

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১৪:১৮

পুরো দুনিয়ার আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিলেন। মানুষের ভালোবাসা পেয়েছেন অফুরান। কিন্তু অকালেই হারিয়ে গেলেন ব্রিটেনের রাজকন্যা। ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসে দুর্ঘটনায় মৃত্যু হয় প্রিন্সেস ডায়ানার।

কিন্তু অবাক করা দাবি করছে চার বছর বয়সী অস্ট্রেলিয়ার এক শিশু। গত দুইবছর ধরে নিজেকে 'প্রিন্সেস ডায়ানা' বলে দাবি করছে সে। তার দাবি, 'পূর্বজন্মে' সে-ই ছিল প্রিন্সেস ডায়না। আর সে যেভাবে বলছে তা শুনে তাকে জাতিস্মর মনে না করার কোনও কারণ খুঁজে পাচ্ছেন না অনেকে। 

শিশুটির নাম বিলি। তারা বাবা অস্ট্রেলিয়ার টিভি সঞ্চালক ডেভিড ক্যাম্পবেল। ক্যাম্পবেলের দাবি, তাঁর ছেলে বিলি মাত্র দুই বছর বয়স থেকে নিজেকে প্রয়াত রাজকুমারি ডায়ানা বলে দাবি করতে শুরু করে। ডায়ানার জীবনের এমন কিছু ঘটনা ও জিনিস সম্পর্কে সে খুঁটিনাটি বিবরণ দিতে থাকে, যা ওই বয়সী শিশুর পক্ষে জানা সম্ভব নয়। কিন্তু ছোট থেকে ডায়ানা সম্পর্কে কোনও তথ্যই সে জানতো না। 

সংবাদমাধ্যম স্টেলায় ডেভিড ক্যাম্পবেল এই বিষয় নিয়ে একটি  কলাম লিখেছেন। সেখানে ক্যাম্পবেল জানিয়েছেন, দুই বছর বয়সে হঠাৎ ডায়ানার ছবি দেখে আঙুল তুলে বিলি বলেছিল, 'এটা আমি, যখন রাজকন্যা ছিলাম।' 

চার বছরের বিলির দাবি, 'পূর্বজন্মে' সে-ই ছিল রাজকুমারি ডায়ানা। 

ক্যাম্পবেল জানিয়েছেন, ব্রিটিশ রাজপরিবার সম্পর্কে কিছু না জেনেই এরপর বিলি জানিয়েছিল, 'জন' নামে তার এক ভাই ছিল। ঘটনা হলো, ডায়ানারও ওই নামে এক ভাই ছিল, যে তাঁর জন্মের আগেই মারা যায়। এছাড়া উইলিয়াম ও হ্যারি নামে নিজের দুই ছেলের কথাও জানায় বিলি। ছোট্ট ছেলের মুখে তার সন্তানদের কথা শুনতে বড়ই অদ্ভূত লাগতো। 

তিনি বলেন, যদি সত্যি ডায়ানা ফিরে আসেন তাহলে আমার খুব আনন্দ হবে। কারণ ওই সুন্দরী রাজকুমারী একজন ভালো মানুষও ছিলেন। তিনি স্বামী ও পরিবারের কাছে থেকে অনেক কষ্ট পেয়েছেন।

তিনি জানান, শুধু তাই নয়, জীবনে কখনও না দেখলেও ব্রিটিশ মহারানীর প্রিয় নিবাস বালমোরাল প্রাসাদের হুবহু বর্ণনাও দিতে শুরু করে বিলি। প্রাসাদের কারুকার্যে 'ইউনিকর্ন' রয়েছে বলেও জানায় সে। 

উল্লেখ্য, স্কটল্যান্ডের জাতীয় প্রতীক এক শিংওয়ালা ঘোড়া 'ইউনিকর্ন' বালমোরাল প্রাসাদের স্থাপত্যশিল্পের অন্যতম পরিচায়ক। 

সবচেয়ে অবাক করা বিষয় হলো যখন ডায়ানার মৃত্যুর মুহূর্ত সম্পর্কে বলতে থাকে বিলি। তার কথায়, 'একদিন হঠাৎ সাইরেনরা হাজির হলো। তারপর থেকেই আমি আর রাজকন্যা রইলাম না।' 

এই কথায় অনেকেরই মনে পড়ার কথা যে, ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসে পাপারাজ্জিদের তাড়া খেয়ে দ্রুত গতির লিমুজিনে চড়ে যাওয়ার পথে সুড়ঙ্গের ভিতরে দুর্ঘটনার মুখে পড়েন লেডি ডায়ানা ও তাঁর বন্ধু দোদি আল-ফায়েদ। এই দুর্ঘটনায় দুজনই নিহত হন। 

সূত্র: নিউজিল্যান্ড হেরাল্ড                                                                                                                  সাহস২৪.কম/জুবায়ের/জয় 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত