‘ব্যাংকের নিয়মে আসতে হবে ফেসবুকে’

প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ১২:৩৬

ফেসবুককে যদি লিবার নামের ক্রিপটোকারেন্সি চালু করতে হয়, তবে তাদের ব্যাংকিং চার্টারের প্রয়োজন পড়তে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফেসবুক নতুন ভার্চ্যুয়াল মুদ্রা চালুর পরিকল্পনা করেছে। এ তারিকায় এবার যুক্ত হলেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেছেন, অনিয়ন্ত্রিত ক্রিপটো সম্পদ মাদক ও অন্যান্য অনৈতিক কার্যক্রম বাড়াতে পারে। ফেসবুক ও অন্যান্য প্রতিষ্ঠান যদি ব্যাংক হতে চায়, তবে তাদের নতুন ব্যাংকিং চার্টার খুঁজতে হবে এবং ব্যাংকিং নিয়মনীতির আওতায় আসতে হবে।

ফেসবুকের এ মুদ্রা যদি মূলধারার লেনদেন পদ্ধতি হিসেবে ঢুকে পড়ে, তবে নতুন ঝুঁকি তৈরি হবে। যুক্তরাষ্ট্রের অনেক আইনপ্রণেতা এ মুদ্রা আনার বিপক্ষে।

২০২০ সালে এ মুদ্রা আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। ফেসবুকের লিবরা সবাইকে একটি ইলেকট্রনিক ওয়ালেটের সুবিধা দেবে। এছাড়া আন্তর্জাতিক সব মুদ্রার মূল্যমানের সঙ্গে সংগতি রেখে এই মুদ্রার মূল্যমান ধরা হবে এবং প্রচলিত মুদ্রা দিয়ে লিবরা কেনা যাবে।

বিশেষজ্ঞ রস বলেন, লিবরা মূলত কোনো কিছু বিনিময়ের মুদ্রা বা কারেন্সি হিসেবে তৈরি করা হচ্ছে। এটি বিটকয়েনের মতো কোনো বিনিয়োগ হিসেবে ব্যবহার করা যাবে না। ফেসবুক একে স্থিতিশীল ডিজিটাল ক্রিপটোকারেন্সি হিসেবে বর্ণনা করেছে।

এদিকে ফেসবুকের লিবরার নিয়ে সেন্ট্রাল ব্যাংকের প্রধান, ফেডারেল রিজার্ভের চেয়ার জেরোম পাওয়েল, ফ্রান্সের অর্থনমন্ত্রী ব্রুনো লা মারি, ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর মার্ক কার্নি ঘোর সমালোচনা করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত