আফ্রিকা এখন মুক্তবাণিজ্যের পথে

প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ১১:৪২

আফ্রিকার দেশগুলো চার বছরের চেষ্টায় নিজেদের মধ্যে মুক্তবাণিজ্যে সম্মত হয়েছে।

নাইজেরিযায় আফ্রিকান ইউনিয়নের এক সম্মেলনে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এবং বেনিনের রাষ্ট্রপতি প্র্যাট্রিস ট্যালন মুক্ত বাণিজ্যে বিষয়ক চুক্তিতে সই করেন।

আগামী বছরের জুলাই থেকেই চালু হতে যাচ্ছে মুক্ত বাণিজ্যে। এদিকে একমাত্র ইরিত্রিয়া ছাড়া ৫৪টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানেরা এই বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে।

মহাদেশের ১৩০ কোটি মানুষের ভাগ্য পরিবর্তন হবে বলে আশা করছেন তারা। ৫৫টি দেশে মোট অর্থনীতির পরিমাণ তিন দশমিক ৪০ ট্রিলিয়ন মার্কিন ডলার৷ তাই এই চুক্তি আফ্রিকার উন্নয়নে ‘নতুন যুগের সূচনা’ হিসেবে মনে করেছেন নেতারা।

চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে সুফল পেতে কিছুটা বেগ পেতে হবে বলে ধারণা করেছেন অর্থনীতি বিশ্লেষকরা। অনুন্নত সড়ক, রেলযোগাযোগ এবং সীমান্তে কঠোর নজরদারিকে মুক্ত বাণিজ্যের জন্য বাধা হিসেবে দেছেন তারা।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে, বেশিরভাগ পণ্যের শুল্ক প্রত্যাহারে সম্মত হয়েছে আফ্রিকার নেতারা। যার ফলে মধ্য মেয়াদে আঞ্চলিক বাণিজ্য ১৫ থেকে ২৫ ভাগ বেড়ে যাবে৷

গোটা বিশ্বের চোখ এখন আফ্রিবার দিকে থাকবে। এই চুক্তির মধ্য দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে দরকষাকষিতে আফ্রিকার ব্যবসায়ীদের অবস্থান সুদৃঢ় হবে বলে মনে করেন জোটের চেয়ারম্যান ও মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল সিসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত