যৌন নিপীড়ক জাতিসংঘ কর্মকর্তার ১৫ বছরের কারাদণ্ড

প্রকাশ : ০৯ জুলাই ২০১৯, ১৯:৪১

নেপালে শিশু যৌন নিপীড়নের দায়ে দোষী সাব্যস্ত জাতিসংঘের সাবেক এক কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছেন সেই দেশের আদালত। দুই শিশুকে নিপীড়নের দায়ে কানাডীয় ওই কর্মকর্তাকে পাঁচ লাখ রূপি জরিমানাও করা হয়।

সাজাপ্রাপ্ত ৬২ বছর বয়সী পিটার জন ডালগ্লিশ নামের কানাডার ওই নাগরিক জাতিসংঘের মানবিক ত্রাণ তৎপরতা বিষয়ক উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। গত মাসে পৃথক দুটি যৌন হয়রানির মামলায় দোষী সাব্যস্ত হন। পরে ৮ জুলাই নেপালের একটি আদালত তাকে পৃথকভাবে ৯ ও ৬ বছরের কারাদণ্ড দিয়েছে।

নেপালের জেলা আদালতের কর্মকর্তা ঠাকুর তৃতাল বলেন, '১২ বছর বয়সী এক ছেলে শিশুকে যৌন নিপীড়নের দায়ে ডালগ্লিশকে ৯ বছর এবং ১৪ বছরের এক শিশুকে যৌন নিপীড়নের দায়ে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তদন্তকারীদের দাবি, ডালগ্লিশকে গ্রেপ্তারের সময় তার বাসা থেকে নিপীড়নের শিকার ওই দুই শিশুকে উদ্ধার করা হয়।'

গত বছরের এপ্রিলে রাজধানী কাঠমাণ্ডুর কাছের কাভরেপালানচক জেলা থেকে জাতিসংঘের সাবেক ওই কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়। কারাদণ্ডের পাশাপাশি তাকে নিপীড়নের শিকার দুই শিশুকে ৫ লাখ নেপালি রূপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে ডালগ্লিশ তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। এ ব্যাপারে তার আইনজীবীর মন্তব্য জানা সম্ভব হয়নি বলে জানিয়েছে এএফপি।

১৯৮০ সালে স্ট্রিট কিডস ইন্টারন্যাশনাল নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা গড়ে তুলেছিলেন ডালগ্লিশ। পরে জাতিসংঘের সেভ দ্য চিলড্রেনের সঙ্গে কাজ করেন তিনি। ২০১৬ কানাডার দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক অর্ডার অব কানাডা পান তিনি।

সাহস২৪.কম/জুবায়ের/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত