x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

আলোচনায় বসবে ভেনেজুয়েলার দুই পক্ষ

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১৭:০৪

জুয়ান গুইদো

ভেনেজুয়েলার চলমান সংকট সমাধানে আলোচনায় বসতে রাজি হয়েছে বর্তমান সরকার ও বিরোধীদল। নরওয়ের মধ্যস্ততায় এই আলোচনায় বসতে রাজি হয়েছে দুই দল।

তবে, বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উদ্যেশ্য করে দেশটির স্বঘোষিত প্রেসিডেন্ট জুয়ান গুইদো বলেছেন, যে কোনও আলোচনা অবশ্যই চলমান রাজনৈতিক সংকটের টেকসই সমাধানের লক্ষ্যে হতে হবে আর তা মাদুরোর সময় ক্ষেপণের চেষ্টা হতে দেওয়া হবে না।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে মারাত্মক অর্থসঙ্কটে আছে দেশটি। খাবার ও চিকিৎসার অভাবে সৃষ্ট মানবিক সংকট থেকে বাঁচতে ৪০ লাখ নাগরিক ভেনেজুয়েলা ছাড়তে বাধ্য হয়েছে। 

এদিকে, অর্থনৈতিক সংকট ও নির্বাচনের কারচুপির অভিযোগে বছরের শুরু থেকেই আন্দোলনে রয়েছে বিরোধী দল। আন্দোলনের সময়ই দেশটির বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদো নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট দাবি করেন। তার এই ঘোষণায় সমর্থন দিয়েছিল ট্রাম্প প্রশাসনও।

স্বঘোষিত প্রেসিডেন্ট জুয়ান গুইদো বলেন, ‘ভেনেজুয়েলার জনগণ, আমাদের মিত্র এবং বিশ্বের গণতান্ত্রিক শক্তি আমাদের অবাধ ও স্বচ্ছ নির্বাচনের প্রয়োজনীয়তাকে স্বীকৃতি দিয়েছে। এই নির্বাচন আমাদের সংকট উত্তরণ ও ফলপ্রসু ভবিষ্যত নির্মাণের পথ সুগম করবে’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত