ইরানকে নিয়ে জাতিসংঘে জরুরি বৈঠক

প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ১১:৫১

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের অনুরোধে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে বিশেষ বৈঠক ডেকেছে জাতিসংঘ আওতাধীন ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সি।

আগামী ১০ জুলাই (বুধবার) আন্তর্জাতিক পরমাণু শক্তির সংস্থার পরিচালনা বোর্ডে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে আইএইএর মুখপাত্র।

মার্কিন রাষ্ট্রদূত জ্যাকি উলকন ইরান বিষয়ে আইএইএর সর্বশেষ প্রতিবেদন নিয়ে আলোচনা করতে বিশেষ বৈঠকের আবেদন করেন।

২০১৫ সালে জয়েন্ট কমপ্রিহেনসিভ প্লান অ্যাকশনে আওতায় ইরানকে সর্বোচ্চ ৩শ’ কিলোগ্রাম ইউরেনিয়াম মজুদ করার যে সুযোগ দেওয়া হয়েছে তারা সেটি ভঙ্গ করেছে।

এদিকে ইরানের পারমাণবিক কার্যক্রম বন্ধ করতে ট্রাম্প সর্বোচ্চ ব্যবস্থা নিবে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী জিএভদ জারিফ বলেন, বিশ্ব শক্তির সাথে পরমাণু চুক্তিতে ইরান নিজেদের ইউরেনিয়াম সমৃদ্ধির মাত্রা হ্রাসে মজুদের পরিমাণ যে সীমার মধ্যে রাখতে রাজি হয়েছিল তা অতিক্রম করেছে। 

শুরু থেকেই চুক্তির প্রতিটা শর্ত মেনে আসছে ইরান। এরপরও ট্রাম্প ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর অভিযোগ এনে ওই সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। সেই সঙ্গে ২০১৫ সালে তুলে নেয়া সব নিষেধাজ্ঞা আরোপ করে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী ইরান ৩০০ কেজি পর্যন্ত সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ করতে পারত। তবে ওই সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারায় বলা হয়েছে, অপর পক্ষ এ সমঝোতা বাস্তবায়নে ব্যর্থ হলে তেহরান এটির কোনো কোনো ধারার বাস্তবায়ন স্থগিত রাখতে পারবে। সে অনুযায়ী ইরান এ পদক্ষেপ নিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত