সুদানে বিক্ষোভে গুলি; নিহত ৭

প্রকাশ : ০১ জুলাই ২০১৯, ১৬:০০

সুদানে বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবি করা বিক্ষোভে হামলায় অন্তত ৭ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের বরাতে এও তথ্য জানা যায়।

রবিবার (৩০ জুন) সুদানের রাজধানী খার্তুমসহ বিভিন্ন এলাকায় এই ঘটনা ঘটে৷ গত এক মাসের মধ্যে এটিই ছিলো আন্দোলনকারীদের উপর চালানো সবচেয়ে বড় হামলার ঘটনা। তিন মাস আগে স্বৈরশাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর থেকে সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ চালিয়ে আসছে সাধারণ মানুষ৷

রবিবার বিক্ষোভের অংশ হিসেবে আন্দোলনকারীরা প্রতিরক্ষা মন্ত্রণালয় অভিমুখে যাত্রা শুরু করে। এ সময় নিরাপত্তা বাহিনী প্রথমে আন্দোলনকারীদের বাধা প্রদান করে ও কাঁদানে গ্যাস ব্যবহার করে। এর এক পর্যায়ে আন্দোলনকারীদের উপর স্নাইপাররা গুলি চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

তবে স্নাইপাররা সৈনিকদের লক্ষ্য করেই গুলি করেছে বলে দাবি করেছেন সামরিক কাউন্সিলের উপপ্রধান জেনারেল মোহাম্মদ হামদান দাগালো। দেশটির আধা-সামরিক বাহিনী ব়্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) ও তার নেতৃত্বেই পরিচালিত হয়।

দাগালো বলেন, "স্নাইপারদের গুলিতে আরএসএফের কয়েকজন সদস্য আহত হয়েছেন স্নাইপাররা সাধারণ মানুষের উপর গুলি ছুড়েছে৷ আরএসএফের তিন সদস্য এবং পাঁচ-ছয় জন নাগরিক এতে গুলিবিদ্ধ হয়েছেন৷ আন্দোলনকারীদের মধ্যে অনুপ্রবেশকারী আছে, যারা উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায়"

জানা যায়, রবিবার ওমর আল-বশিরের ক্ষমতা গ্রহণের তিন দশক পূর্তি ছিলো। আর আন্দোলনকারীরাও এই দিনের আগেই বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের আল্টিমেটাম দিয়েছিলো। এই দিন প্রায় ১০ লাখ মানুষ রাস্তায় নেমেছিলো বলে জানা গিয়েছে।

সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশেন-এর মুখপাত্র আহমেদ আল-রাবি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, "এই সময়ের সামরিক শাসকদের কর্মকাণ্ড মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে ওমর আল-বশিরের শাসনকেও ছাড়িয়ে গেছে৷ এমন সংঘাত দুই পক্ষের মধ্যে আলোচনার পথ রূদ্ধ হয়ে যাওয়ার ইঙ্গিতই দিচ্ছে৷''

উল্লেখ্য, ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর থেকে এসপিএ ও সেনাবাহিনীর মধ্যে বেশ কয়েকটি সংঘর্ষ হয়েছে যাতে এখন পর্যন্ত ১২৮ জন মারা গিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত