হতে পারে ট্রাম্প-কিম বৈঠক

প্রকাশ : ২৯ জুন ২০১৯, ১৬:০৫

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে সাক্ষাৎ করার আগ্রহ প্রকাশ করেছেন। অন্যদিকে উত্তর কোরিয়া বলছে, বৈঠক হলে তা হবে খুবই ইতিবাচক।

শনিবার (২৯ জুন), ডোনাড ট্রাম্প টুইটারে এক কমেন্টের মাধ্যমে এই আগ্রহের কথা প্রকাশ করেন। উল্লেখ্য, ডোলান্ড ট্রাম্প জি-২০ সমেলনে বিভিন্ন কর্মসূচীতে যোগদান করছেন।

টুইটারের কমেন্টে ট্রাম্প লিখেন, "সেখানে (দক্ষিন কোরিয়া) থাকাকালীন সময়ে আমি বর্ডার অঞ্চলে উত্তর কোরিয়ার চেয়ারম্যানের (কিন জং উন) সাথে 'হ্যান্ডশ্যাক' ও 'হ্যালো' বলতে চাই, যদি তিনি এই কমেন্টে দেখেন।"

উত্তর কোরিয়ার একজন সিনিয়র কর্মকর্তা আশাবাদ ব্যক্ত করেছেন যে, তারা আশা করছেন যদি সাক্ষাৎ হয় তবে তা খুবই ভালো হবে।

তবে প্রথম উপপররাষ্ট্রমন্ত্রী চো সন হুই জানিয়েছেন, 'এটা খুবই ভালো একটা পরামর্শ। তবে আমরা এখনও কোনো অফিশিয়াল প্রস্তাব পাইনি।'

জানা যায়, সম্মেলন শেষে ট্রাম্প দক্ষিন কোরিয়া সফর করবেন। সেখানে থাকাকালীন সময়ে উত্তর ও দক্ষিন কোরিয়ার অসামরিকীকৃত জোনে কিম জং উনের সাথে সাক্ষাৎ করার আগ্রহ প্রকাশ করেছেন।

সবকিছু ঠিকঠাক থাকলে এটি হতে পারে এক বছরের মধ্যে ট্রাম্প-কিমের তৃতীয় বৈঠক। চার মাস আগে ভিয়েতনামে ট্রাম্প-কিম বৈঠক হয়েছিলো যা কোনো রকমের সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। ঐ বৈঠকে উত্তর কোরিয়াকে পারমানবিক অস্ত্র নির্মাণ থেকে সরে আসতে বলেছিলো আমেরিকা।   

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত