এস-৪০০ বিক্রিতে প্রস্তুত রাশিয়া

প্রকাশ : ২৯ জুন ২০১৯, ১২:৩৭

সাহস ডেস্ক

ইরানের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ হস্তান্তর করতে প্রস্তুত রাশিয়া। তবে ইরান এখনো এই অস্ত্র কেনার জন্য রাশিয়ার কাছে আনুষ্ঠানিক আবেদন করেনি বলে জানিয়েছে মস্কো।

ইরান এরইমধ্যে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার আগের সংস্করণ এস-৩০০ নিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘আমরা ইরানসহ অন্যান্য দেশের কাছে এস-৪০০ সরবরাহ করার লক্ষ্যে আলোচনা করতে প্রস্তুত। বিশেষ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২০১৫ সালের ২০ জুন অনুমোদিত প্রস্তাবে ইরানের কাছে এস-৪০০ বিক্রির ব্যাপারে কোনো বিধিনিষেধ না থাকায় মস্কো এ বিষয়ে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে।’

রাশিয়ার এ কর্মকর্তা তার এ বক্তব্যে চার বছর আগে ইরানের পরমাণু সমঝোতা অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের প্রতি ইঙ্গিত করেন। ওই প্রস্তাবে ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি সীমাবদ্ধ রাখার কথা বলা হলেও তেহরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কোনো বিধিনিষেধ আরোপ করা হয়নি।

সাম্প্রতিক সময়ে তুরস্কের কাছে রাশিয়ার এস-৪০০ ব্যবস্থা বিক্রি নিয়ে আঙ্কারার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে তীব্র টানাপড়েন সৃষ্টি হয়েছে। মার্কিন সরকার বিষয়টি নিয়ে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিলেও আঙ্কারা সে হুমকি প্রত্যাখ্যান করেছে।

এদিকে কেবল তুরস্ক নয়, ভারতসহ আরো কিছু দেশ রাশিয়ার কাছ থেকে এই অধ্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ে আগ্রহ দেখিয়েছে বলে জানা গেছে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত