যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করছে: তেহরান

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ১৬:৪৬

সাহস ডেস্ক

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনিসহ সেনা-কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর জাতীয় টেলিভিশনে ভাষণ দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

ভাষণে হাসান রুহানি এই নিষেধাজ্ঞাকে 'কঠোর' বলে উল্লেখ করেছেন। তাছাড়া, হোয়াইট হাউস মানসিক সমস্যায় ভুগছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট। ভাষণে প্রেসিডেন্ট রুহানি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মনে করছে তেহরান। 

ভাষণে হাসান রুহানি বলেন, আপনি পররাষ্ট্রমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি করে বলতে চান যে আপনারা আলোচনায় ইচ্ছুক?’

উল্লেখ্য, নিষেধাজ্ঞার আওতায় আয়াতুল্লাহ আলী খোমেনিসহ আছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রীও। মার্কিন ড্রোন ভূপাতিত করাসহ ‘আরও কিছু কারণ’র কথা বলে এই নতুন পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন। তবে ইরান আলোচনায় রাজি থাকলে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারে যুক্তরাষ্ট্র, এমন কথাও জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

তবে ইরান জানিয়েছিলো, কোনোরকম নিষেধাজ্ঞা আরোপ করা হলে কূটনৈতিক আলোচনার সব পথ বন্ধ হয়ে যাবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বশান্তি ও নিরাপত্তা নিশ্চিতে গঠিত আন্তর্জাতিক কৌশল ও নিয়ম ভঙ্গ করছে। তবে ট্রাম্পের জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বোল্টন দাবি করেন, আলোচনার সব দরজা খোলা রেখেছেন প্রেসিডেন্ট। তিনি চান, ইরান তাদের পরমাণু অস্ত্র প্রকল্প বন্ধ করে সন্ত্রাসবাদের সমর্থন থেকে সরে আসুক। তিনি বলেন, এখন শুধু ইরানকে সেই আলোচনার পথে আসতে হবে।  

উল্লেখ্য, ইরানের সঙ্গে ২০১৫ সালে করা পারমাণবিক চুক্তি থেকে গত বছরের মে মাসে সরে আসে যুক্তরাষ্ট্র। পরে চলতি বছরে ওই চুক্তির শর্তাবলি না মানার কথা সিদ্ধান্ত নেয় ইরান। এর জের ধরে দুই দেশের সম্পর্ক তিক্ততার দিকে গড়ায়। এরপর ইরানের ওপর আরও চাপ বাড়ায় যুক্তরাষ্ট্র। এমনকি ইরানের কাছ থেকে যারা তেল ক্রয় করে তাদেরকেও নিষেধাজ্ঞার আওতায় আনার পদক্ষেপ নেওয়া হয়। এর মধ্যেই উপসাগরীয় অঞ্চলে দুটি তেলের ট্যাংকারে হামলা হয়। যুক্তরাষ্ট্র দাবি করে ওই হামলার পেছনে হাত রয়েছে ইরানের।

গত সপ্তাহে একটি মার্কিন ড্রোন ইরানের আকাশে ঢুকে পড়ে৷ সেই ড্রোনটি ভূপাতিত করার পর থেকে দু' দেশের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়৷

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত