আবারোও কারাকাসে রুশ সামরিক বিমান

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ১৪:৪৫

সাহস ডেস্ক

তিন মাস আগে রাশিয়ার একটি সামরিক বিমান ভেনিজুয়েলাতে অবতরণ করলে যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে সৃষ্ট বিবাদের পর আবারোও একটি রুশ সামরিক বিমান অবতরণ করেছে ভেনিজুয়েলাতে।

বার্তা সংস্থা রয়টার্স এবং বিমান চলাচল অনুসরণকারী একটি ওয়েবসাইট এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

উল্লেখ্য, গত মার্চে রুশ বিমানবাহিনীর একটি আন্তনভ-১২৪ বিমান ও একটি ছোট জেট ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে অবতরণ করে। তবে এটিকে ‘অসংযত উসকানি’ বলে আখ্যা করেছেন বিশ্লেষকেরা। এই সামরিক বিমান অবতরণকে দক্ষিণ আমেরিকার সংগ্রামরত জাতির দুরবস্থার ‘বেপরোয়া মাত্রা বৃদ্ধি’ করবে বলে রাশিয়ার সাথে ঠান্ডা যুদ্ধে হাওয়া দিয়েছিলো যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল সোমবার (২৪ জুন) ভেনিজুয়েলার মাইকেটিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে পার্ক করা হয় একটি ইলিউশিন ৬২ জেট বিমান। বিমানটির টেইল নম্বর ছিল আরএ-৮৬৪৯৬। এই নম্বর থেকে জানা যায়, এটি রুশ বিমানবাহিনীর জেট বিমান। ফ্লাইটরাডার২৪ নামে একটি ওয়েবসাইট এই টেইল নম্বর থেকে একে মার্চ মাসে আসা সেই একই বিমান বলে শনাক্ত করে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে মার্চ মাসে ভেনিজুয়েলা থেকে সৈন্য প্রত্যাহার করে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য দাবি করেছিল, বিমানে করে দেশটিতে কয়েকজন বিশেষজ্ঞকে পাঠানো হয়েছে। অস্ত্র বিক্রি চুক্তিসংক্রান্ত কাজে এসেছিলেন তারা।

ভেনেজুয়েলার তথ্য মন্ত্রণালয় এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত