পশ্চিমবঙ্গে জেএমবি'র চার সদস্যকে গ্রেপ্তার

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ১৪:৩০

সাহস ডেস্ক

বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন নব্য জেএমবি'র চার সদস্যকে গ্রেপ্তার করল কলকাতা পুলিশের এসটিএফ। গ্রেপ্তারকৃতরা হলো মোহম্মদ জিয়াউর রহমান ওরফে মহসিন, মামুনুর রশিদ, মহম্মদ শাহিন আলম ওরফে আলামিন এবং রবিউল ইসলাম।

পুলিশ সূত্রে খবর, গ্রেপ্তারকৃতদের মধ্যে মহসিন, মামুনুর ও আলামিন বাংলাদেশের বাসিন্দা। রবিউল পশ্চিমবঙ্গের বীরভূমের নয়াগ্রামের বাসিন্দা। গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার (২৫ জুন) সকালে শিয়ালদহ স্টেশনের পার্কিং এরিয়া থেকে মহসিন ও মামুনুরকে গ্রেফতার করে পুলিশ। গ্রেপ্তারকৃত এই দু'জনকে জেরা করে পুলিশ আরও দু'জনের খোঁজ পায়। হাওড়া স্টেশন থেকে আলামিন ও রবিউল ইসলামকে গ্রেফতার করা হয়। 

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ছবি ও ভিডিওসহ মোবাইল ফোন, আইএস মতাদর্শের বেশ কিছু প্রচার বই ও পত্রিকা পাওয়া গিয়েছে। গ্রেপ্তারকৃতদের জেরা করে পুলিশ জানতে পেরেছে, এ পশ্চিমবঙ্গসহ দেশের নানা প্রান্ত থেকে টাকা সংগ্রহ করে সেগুলো জঙ্গি কার্যকলাপে ব্যবহার করা হত। শুধু তাই নয়, সোশাল মিডিয়াকে ব্যবহার করে জঙ্গি নিয়োগ ও জেহাদি কার্যকলাপ চালাত তারা। জেহাদ সংক্রান্ত প্রচুর ডিজিটাল নথিও পাওয়া গিয়েছে গ্রেপ্তারকৃতদের কাছ থেকে। গ্রেপ্তারকৃতদের আজই আদালতে তোলা হবে। এসটিএফ-এর জয়েন্ট সিপি শুভঙ্কর সিংহ জানিয়েছেন, গ্রেপ্তারকৃতদের নিজেদের হেফাজতে চাইবেন তারা।

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে, এরা জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) সঙ্গে দীর্ঘ দিন ধরে জড়িত। বাংলাদেশেও এই মুহূর্তে ব্যাপক ধরপাকড় চলছে। তাই গ্রেপ্তারকৃতরা ভারতে পালিয়ে এসে গা ঢাকা দেয়। ফের বাংলাদেশে পালানোর ছক কষেছিল তারা। কিন্তু তার আগেই পুলিশের জালে ধরা পড়ে।

খবর: আনন্দবাজার পত্রিকা

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত