খোমেনিকেও নিষেধাজ্ঞার আওতায় আনছে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ১৪:০৩

সাহস ডেস্ক

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনিকেও নিষেধাজ্ঞার আওতায় আনছে যুক্তরাষ্ট্র। চলমান উত্তেজনার মধ্যেই এই নিষেধাজ্ঞার অনুমতি দিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

জানা গিয়েছে, ইরানের উপর বিভিন্ন অবরোধের পাশাপাশি দেশটির ৮ জন জ্যেষ্ঠ কর্মকর্তাকে লক্ষ্য করেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

বিবিসি জানায়, ইরানের আটজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে লক্ষ্য করেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারা মূলত দেশটির আমলাতন্ত্র ও ইসলামিক রিভলিউশনারি গার্ড বাহিনীকে দেখভালের সঙ্গে সংশ্লিষ্ট। ট্রাম্পের এ নির্বাহী আদেশের লক্ষ্যে পরিণত হয়েছেন আয়াতুল্লাহ খোমেনির অফিসও।

যুক্তরাষ্ট্রের দাবি, খামেনির অনেক সম্পদ আছে। ওই অর্থ দিয়ে তিনি রিভলিউশনারি গার্ডকে সহায়তা করেন। 

অবশ্য ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ এমন পদক্ষেপকে 'যুক্তরাষ্ট্রের একটি ঘৃণ্য কূটনীতি' বলে আখ্যায়িত করেছেন। এ সময় ট্রাম্প প্রশাসনকে যুদ্ধে আগ্রহী বলে মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, ইরানের সঙ্গে ২০১৫ সালে করা পারমাণবিক চুক্তি থেকে গত বছরের মে মাসে সরে আসে যুক্তরাষ্ট্র। পরে চলতি বছরে ওই চুক্তির শর্তাবলি না মানার কথা সিদ্ধান্ত নেয় ইরান। এর জের ধরে দুই দেশের সম্পর্ক তিক্ততার দিকে গড়ায়। এরপর ইরানের ওপর আরও চাপ বাড়ায় যুক্তরাষ্ট্র। এমনকি ইরানের কাছ থেকে যারা তেল ক্রয় করে তাদেরকেও নিষেধাজ্ঞার আওতায় আনার পদক্ষেপ নেওয়া হয়। এর মধ্যেই উপসাগরীয় অঞ্চলে দুটি তেলের ট্যাংকারে হামলা হয়। যুক্তরাষ্ট্র দাবি করে ওই হামলার পেছনে হাত রয়েছে ইরানের।

গত সপ্তাহে একটি মার্কিন ড্রোন ইরানের আকাশে ঢুকে পড়ে৷ সেই ড্রোনটি ভূপাতিত করার পর থেকে দু' দেশের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়৷


সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত