পাকিস্তানকে 'কালো তালিকাভুক্ত' করা হবে বলে হুঁশিয়ারি

প্রকাশ : ২২ জুন ২০১৯, ১৪:১৪

সাহস ডেস্ক

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে পাকিস্তানকে 'কালো তালিকাভুক্ত' করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে দ্য ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। হুঁশিয়ারির পাশাপাশি পাকিস্তানকে সময়সীমাও বেঁধে দিয়েছে এফএটিএফ।

জানা যায়, চার মাসের মধ্যে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কালো তালিকায় পড়বে পাকিস্তান। 

কূটনীতিবিদদের ধারণা, এই চরম হুঁশিয়ারির পরও পাকিস্তান জঙ্গিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা না নিলে এবং কালো তালিকাভুক্ত হলে, আর্থিক দিক থেকে বিরাট ধাক্কার মুখে পড়বে ইমরান খানের সরকার। আর্থিক সঙ্কটে দীর্ণ পাকিস্তানকে আর্থিক সাহায্য বন্ধ করে দিতে পারে বহু দেশ ও আন্তর্জাতিক সংগঠন।

জঙ্গিগোষ্ঠীগুলির অর্থের জোগান-সহ আর্থিক জালিয়াতি, দুর্নীতির মতো বিষয়ে নজরদারি ও তদারকি করে এফএটিএফ। ৩৭টি দেশের সরকারি অনুমোদনপ্রাপ্ত এই সংস্থার নির্দেশিকা, হুঁশিয়ারি বা ফরমান কার্যত জাতিসংঘের সদস্য দেশগুলিকে মেনে নিতেই হয়। 
এফএটিএফ-এর হুঁশিয়ারির অর্থ, পাকিস্তানকে সন্ত্রাস দমনে কড়া ব্যবস্থা নিতে হবে জঙ্গিদের আর্থিক সংস্থানের পাইপলাইন কাটতে সব রকম চেষ্টা করতে হবে। না হলে কালো তালিকাভুক্ত করে দিতে পিছপা হবে না এই সংস্থা।

এফএটিএফ-এর সদস্য দেশগুলিও স্পষ্ট জানিয়ে দিয়েছে, হাফিজ সাঈদ, মাসুদ আজহারের মতো জাতিসংঘের নির্ধারিত জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তান এখনও কোনও মামলা দায়ের না ব্যবস্থা গ্রহণ করেনি। 

অন্যদিকে পাকিস্তান দাবি করছে লস্কর-ই-তৈয়েবা, জামাত-উদ-দাওয়া, জইশ-ই-মহম্মদ, ফালাহ-ই-ইনসানিয়াত ছাড়াও বিভিন্ন জঙ্গি সংগঠনের প্রায় ৭০০টি সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। কিন্তু ভারতসহ এফএটিএফ'র অন্য সদস্য দেশগুলির বক্তব্য, পাকিস্তানের এই দাবির কোনও ভিত্তি নেই, স্বপক্ষে প্রমাণও নেই। জঙ্গি ঘাঁটি ধ্বংস করা, জঙ্গিদের আর্থিক সাহায্য বন্ধ করার ক্ষেত্রে পাকিস্তান কার্যত কোনও ব্যবস্থাই নেয়নি।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত