সু চি'র ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনায় যুক্তরাষ্ট্র

প্রকাশ : ২২ জুন ২০১৯, ১৩:২৪

সাহস ডেস্ক

মিয়ানমারের নেত্রী ও সরকারের 'স্টেট কাউন্সেলর' অং সান সু চি সহ মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগেই এই নিষেধাজ্ঞা আসতে পারে বলে জানা গিয়েছে।

কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান উভয় দলের আইনপ্রণেতারা বৃহস্পতিবার (২০ জুন) এ ব্যাপারে আইনি প্রক্রিয়া শুরু করেছেন। নিউইয়র্কের ডেমোক্র্যাট এমপি ইলিয়ট এঙ্গেল ও ওহাইওর রিপাবলিকান এমপি স্টিভ চ্যাবোটের নেতৃত্বে আইনটি প্রস্তাব আকারে কংগ্রেসে তোলা হয়। এতে প্রাথমিকভাবে উভয় দলেরই বহু আইনপ্রণেতা প্রস্তাবটিতে সমর্থন দিয়েছেন। কংগ্রেসের উভয় কক্ষেই প্রস্তাবটি সহজেই পাস হবে বলে প্রত্যাশা করছেন তারা।

প্রস্তাব পাস হলে সু চি ও মিয়ানমার সেনাপ্রধান মিং অং হ্লাইংসহ সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের ওপর বাণিজ্য, ভ্রমণ ও আর্থিক নিষেধাজ্ঞা কার্যকর হবে। 

গত বছর আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তখন সেনাবাহিনীর চার কর্মকর্তা ও পুলিশ কমান্ডার এবং দুই সামরিক ইউনিটের ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত