২০৫০ সালে পৃথিবীর জনসংখ্যা হবে ৯৭০ কোটি

প্রকাশ | ১৭ জুন ২০১৯, ২০:৩৮

অনলাইন ডেস্ক

আগামী ৩০ বছরের মধ্যে বিশ্বে জনসংখ্যা হবে ৯৭০ কোটি। এমন তথ্য জানিয়েছে জাতিসংঘ। সোমবার (১৭ জুন) জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক দপ্তরের জনসংখ্যা বিভাগ থেকে প্রকাশিত 'ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্ট ২০১৯: হাইলাইটস' শীর্ষক প্রতিবেদনে এই তুলে ধরা হয়।

প্রতিবেদনে অনুমান করা হয়, ২০২৭ সালে বিশ্বের সবচেয়ে বেশী জনসংখ্যা হবে ভারতে। ২০৫০ সালের মধ্যে বৈশ্বিক জনসংখ্যার যে বৃদ্ধি হবে তার অর্ধেকের বেশি হবে ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, ইথিওপিয়া, তাঞ্জানিয়া, ইন্দোনেশিয়া, মিসর ও যুক্তরাষ্ট্রে। আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের জনসংখ্যা ২০৫০ সাল নাগাদ দ্বিগুণ হারে বাড়বে।

প্রতিবেদনে বলা হয়, প্রত্যাশিত আয়ুষ্কাল বৃদ্ধি, প্রজননের হার হ্রাস ও জনসংখ্যা কমতে থাকা দেশের সংখ্যা বাড়তে থাকার কারণে বিশ্ব জনসংখ্যার গড় বয়স বৃদ্ধি পাচ্ছে।

২০৫০ সাল নাগাদ বৈশ্বিক প্রজনন হার হবে প্রতি নারীতে ২.২। যেখানে ১৯৯০ সালে বৈশ্বিক প্রজনন হার ছিলো প্রতি নারীতে ৩.২।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে গড় আয়ু ৭২.৬ রয়েছে যেখানে ১৯৯০ সালে ছিলো ৬৫.২। বলা হয়েছে ২০৫০ সালে মানুষের গড় আয়ু হবে ৭৭.১। তবে গরিব দেশগুলোর মানুষ বৈশ্বিক গড়ের তুলনায় ৭ বছর কম বাঁচেন।

গবেষণায় বলা হয়েছে, চলতি শতকের শেষ দিকে বিশ্বের জনসংখ্যা সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হতে পারে। যা হবে প্রায় ১১ শ কোটি। গবেষণায় ২ হাজার ৭০০ নমুনা জরিপের তথ্য ব্যবহৃত হয়েছে।

সাহস২৪.কম/জয়