x

এইমাত্র

  •  খেলোয়াড়রা না খেলতে চাইলে কি করার আছে, ক্রিকেটারদের কারা ইন্ধন দিয়েছে বের করা হবে: নাজমুল হাসান পাপন

মেক্সিকোতে শিশুসহ প্রায় ৮০০ শরণার্থী আটক

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১৭:৩৬

সাহস ডেস্ক

মেক্সিকোর ভেরাক্রুজ রাজ্যে কেন্দ্রীয় আমেরিকার প্রায় ৭৯১ জন শরণার্থীকে আটক করা হয়েছে। আটক শরণার্থীদের মধ্যে ৩৬৮ জনই শিশু, যাদের বয়স আট বছরের নিচে। 

১৬ জুন (রবিবার) স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম।

ন্যাশনাল মাইগ্রেশন ইন্সটিটিউট এক বিবৃতিতে জানিয়েছে, আটক শরণার্থীদের এরই মধ্যে দুটি পয়েন্টে নিয়ে যাওয়া হয়েছে। সীমান্ত এলাকা ব্যবহার করে মোট চারটি কন্টেইনারে লুকিয়ে তাদের স্থানান্তরের চেষ্টা চলছিল।

তবে আটক হওয়া বাকি শরণার্থীদের বয়স কেমন সে বিষয়ে কিছু জানানো হয়নি। এদর মধ্যে ২৭০ জনের বয়স ছয় বা সাত বছর এবং ৯৮ জনের বয়স শূন্য থেকে পাঁচ বছর।

যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে ৪১৩ জন গুয়াতেমালার, ৩৩০ জন হন্ডুরাসের এবং ৩৯ জন সালভাদরের নাগরিক। এই ঘটনায় ছয়জন সন্দেহভাজন মানবপাচারকারীকে আটক করা হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকোকে সতর্ক করে বলেছিলেন, তারা (মেক্সিকো) যদি এখনই যুক্তরাষ্ট্র অভিমুখী শরণার্থীদের ঢল প্রতিহত না করে; তাহলে অবিলম্বে দেশটির সকল পণ্যের ওপর অতিরিক্ত শুল্কারোপ হবে।

যদিও পরবর্তীতে মার্কিন প্রশাসনের সঙ্গে মেক্সিকো সরকারের এ সংক্রান্ত একটি চুক্তিও হয়েছিল। সেই চুক্তি সাক্ষরের পর এবারই প্রথম একসঙ্গে এত সংখ্যক শরণার্থীকে আটক করা হলো।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত