নিজস্ব চিপ তৈরিতে উদ্যোগী চীন

প্রকাশ : ১৬ জুন ২০১৯, ২১:৩৭

সাহস ডেস্ক

মার্কিন প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসা করা বেশ কঠিন হয়ে উঠছে হুয়াওয়ের জন্য। আর তাই নির্ভরশীলতা কমানোর উদ্যোগ নিয়েছে চীন। চিপের বাজারে একচেটিয়া নিয়ন্ত্রণ মার্কিন প্রতিষ্ঠানগুলোর। তবে এ দুর্গে হানা দিতে চাইছে চীন।

চীন সরকারের অনেক পরিকল্পনার মধ্যে একটি হলো সেমিকন্ডাক্টর শিল্প। বেইজিং ২০২৫ সালের মধ্যে উচ্চমানের প্রযুক্তিপণ্য তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে। প্রয়োজনীয় সেমিকন্ডাক্টরের অন্তত ৪০ শতাংশ ২০২০ সালের মধ্যে এবং ৭০ শতাংশ ২০২৫ সালের মধ্যে তৈরির সক্ষমতা অর্জন করতে চায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এ দেশ।

বর্তমানে অভ্যন্তরীণ চাহিদার মাত্র ১৬ শতাংশ চিপ চীনে তৈরি হয়। আবার এর অর্ধেক পরিমাণ তৈরি করে চীনা কোম্পানি। সেন্টার ফর স্ট্যাট্রেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে।

চিপ ডিজাইনের দিক থেকে আর্মের পরবর্তী অবস্থানেই রয়েছে সিনোপসিস ও কাডেন্স। এ দুটিও মার্কিন কোম্পানি।

আইডিসি ও কাউন্টার পয়েন্ট রিসার্চের গবেষকরা বলছেন, বিপুল বিনিয়োগের পাশাপাশি মেধাবী জনবল এবং অংশীদার খুঁজে নিতে পারলে চীন দ্রুতই সেমিকন্ডাক্টরের বাজারে শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারবে।

চীনের এ পদক্ষেপ মার্কিন কোম্পানিগুলোর জন্য নিঃসন্দেহে দুঃসংবাদ। আইসিওয়াইজের গু ওয়েনজুন বলেন, নিজস্ব সেমিকন্ডাক্টর ইকোসিস্টেম তৈরির লক্ষ্যে চীন জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশের সঙ্গে সম্পর্ক জোরদারে গুরুত্ব দিতে পারে। ফলে এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের জন্য স্থান সংকুচিত হবে। তাতে মার্কিন কোম্পানিগুলোই ক্ষতিগ্রস্ত হবে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত