বাংলাদেশসহ তিন দেশের অর্থায়নে ট্রাম্পের উদ্যোগ

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ১৭:৩০

সাহস ডেস্ক

চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে বঙ্গোপসাগরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারের জন্য বাংলাদেশ, মালদ্বীপ এবং শ্রীলংকায় ৩ কোটি মার্কিন ডলার সামরিক অর্থায়ন করতে চায় যুক্তরাষ্ট্র।

১৩ জুন (বৃহস্পতিবার) মার্কিন কংগ্রেসের হাউস অব ফরেন অ্যাফেয়ার্স কমিটির সাব-কমিটিতে ‘ইউএস ইন্টারেস্ট ইন সাউথ এশিয়া অ্যান্ড দ্য এফওয়াই ২০২০ বাজেট’ শীর্ষক শুনানিতে অর্থ বরাদ্দের বিষয়টি তুলে ধরেন দেশটির পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তা অ্যালিস জি ওয়েলস।

তিনি বলেন, শ্রীলংকা, বাংলাদেশ ও মালদ্বীপে সমুদ্রাঞ্চল এবং সীমান্তে নিরাপত্তায় ৩ কোটি ডলার বরাদ্দ দিতে অনুরোধ জানাচ্ছি। এটা দক্ষিণ এশিয়ার বঙ্গোপসাগরসংলগ্ন এলাকায় নিরাপত্তা রক্ষায় নতুন সহযোগিতা প্রকল্পের অংশ।

জি ওয়েলস এও বলেছেন, ২০২০ আর্থিক বর্ষে দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক অর্থনৈতিক ও নিরাপত্তা সহায়তা বাবদ ৪৬ কোটি ৮০ লাখ ডলার বরাদ্দের অনুমোদন চাচ্ছি। এর মধ্যে ভারত ও মালদ্বীপে উন্নয়ন তহবিলও রয়েছে। ২০১৯ সালের তুলনায় মোট বরাদ্দের এ হার দ্বিগুণেরও বেশি।

বাংলাদেশের গত নির্বাচন প্রসঙ্গে ওয়েলস বলেন, 'বাংলাদেশে গত ৩০ ডিসেম্বরের নির্বাচন এবং নাগরিক সমাজ, গণমাধ্যম ও রাজনৈতিক বিরোধীদের গণতন্ত্র চর্চার পথ রুদ্ধের ব্যাপারে আমরা সব সময়ই প্রকাশ্যে উদ্বেগ জানিয়েছি।

এ সময় প্রায় ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়ায় শেখ হাসিনা সরকারের প্রশংসা করেছেন তিনি।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত