মার্কিন নিষেধাজ্ঞার কোনো কার্যকারিতা নেই: রুহানি

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১৬:০৬

সাহস ডেস্ক

ইরানের উপর যুক্তরাষ্ট্র গত সপ্তাহে আরোপিত নিষেধাজ্ঞার কোনো কার্যকারিতা অর্থনীতিতে নেই বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

প্রেসিডেন্ট রুহানি বলেন, আমাদের অর্থনীতিতে এ অবরোধের কোনো কার্যকারিতা নেই। কারণ এর মধ্যেই যুক্তরাষ্ট্র আমাদের বিরুদ্ধে সব ধরনের অস্ত্রই প্রয়োগ করেছে। আমাদের বিরুদ্ধে তাদের নতুনভাবে করার আর কিছুই নেই।

১২ জুন (বুধবার) ইরানের মন্ত্রিসভার বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। পাশাপাশি তার দেশের বিরুদ্ধে মার্কিন পদক্ষেপকে আবারও অর্থনৈতিক সন্ত্রাসবাদ হিসেবে আখ্যায়িত করেন তিনি।

রুহানি বলেন, তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবৈধ নিষেধাজ্ঞা এবং ঐতিহাসিক চাপ এক বছর পেরিয়ে গেলেও ইরানের সার্বিক অবস্থার কোনো পরিবর্তন হয়নি। বরং আমরা খুব ভালো অবস্থানেই রয়েছি।

ওয়াশিংটন গত সপ্তাহে ইরানের উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। যার উদ্দেশ্য ব্যাংকিং খাত ও জ্বালানি তেল রপ্তানিতে দেশটিকে একঘরে করে ফেলা। এই অবরোধের বিষয়ে কঠিন প্রতিক্রিয়া ব্যক্ত করেছে তেহরান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামার সময়ে পরমাণু কর্মসূচি নিয়ন্ত্রণে একটি চুক্তি করে ইরান। যা ইউরোপীয় শক্তি, রাশিয়া, চীন এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কর্তৃক অনুমোদন দেয়া হয়েছিল। এ বছর যুক্তরাষ্ট্র একতরফাভাবে এ চুক্তি বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত