যুক্তরাষ্ট্রের চর ছিলেন কিম জং-উনের সৎভাই

প্রকাশ : ১২ জুন ২০১৯, ১৩:৩১

সাহস ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের চর ছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনের সৎভাই কিম জং-নাম। নিউইয়র্কভিত্তিক শীর্ষ পত্রিকা 'ওয়াল স্ট্রিট জার্নাল' চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশ করেছে।

মঙ্গলবার (১১ জুন) একটি প্রতিবেদনে পত্রিকাটি জানায়, কিম জং-নাম যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর তথ্যদাতা ছিলেন। জং-নাম ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি গুপ্তহত্যার শিকার হন। পুরো ঘটনা জানেন এমন এক ব্যক্তির বরাত দিয়ে এই তথ্যগুলো প্রকাশ করেছে 'ওয়াল স্ট্রিট জার্নাল'।

প্রতিবেদনে জানা যায়, কিম জং-নাম বেশ কয়েকবার সিআইএ কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেছেন। তাছাড়া তারা জানায়, জং-নামের ২০১৭ সালের মালয়েশিয়া সফরের উদ্দেশ্য ছিলো সিআইএ কর্মকর্তাদের সাথে দেখা করা। মালোয়েশিয়াতেই গুপ্তহত্যার শিকার হন জং-নাম। ধারণা করা হয়, কিম জং-নামকে হত্যা করার জন্য নিয়োগ করা হয় এজেন্টদের। কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে স্নায়ুযুদ্ধের সময়কার কায়দায় তিনি গুপ্তহত্যার শিকার হন। যুক্তরাষ্ট্র ও দক্ষিন কোরিয়া এই হত্যাকান্ডের পেছনে উত্তর কোরিয়ার হাত আছে বলে মিডিয়াকে বললেও, এই কথা অস্বীকার করেছে উত্তর কোরিয়া।

এই হত্যাকান্ডের পর দুই তরুনীকে গ্রেপ্তার করে মালয়েশিয়ান  পুলিশ। তাদের একজন ভিয়েতনাম ও অপরজন ইন্দোনেশিয়ার নাগরিক। অভিযোগ গঠন করলেও পরবর্তীতে তাদের দুজনকেই মুক্তি দেয় মালয়েশিয়ার আদালত।

কিম জং উনের সৎভাই কিম জং-নামের উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা হওয়ার কথা ছিল একসময়। উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা ও প্রথম সর্বোচ্চ নেতা কিম ইল-সাংয়ের পর সর্বোচ্চ নেতা হয়েছিলেন তার বড় ছেলে কিম জং-ইল। আর ইলের উত্তরসূরি ছিলেন তার তিন ছেলে। বড় ছেলে ছিলেন কিম জং-নাম, মেজ ছেলে কিম জং-চুল আর কনিষ্ঠ ছেলে ছিলেন কিম জং-উন। নিয়ম অনুসারে বড় ছেলে জং-নামেরই ইলের পর সর্বোচ্চ নেতা হওয়ার কথা ছিল।

কিন্তু নিজের কিছু কর্মকাণ্ডের জন্য পদবঞ্চিত হন কিম জং-নাম। ২০১১ সালে উত্তরসূরি হিসেবে উনের নাম ঘোষণা করা হয়। তখন থেকে উন ও উত্তর কোরিয়া সরকারের সমালোচক হিসেবে বিবেচিত হয়ে আসছিলেন।

তথ্যসূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত