বিতর্কিত প্রত্যর্পণ বিল নিয়ে হংকংয়ে বিক্ষোভ

প্রকাশ : ১২ জুন ২০১৯, ১২:৫৭

সাহস ডেস্ক

হংকংয়ে প্রত্যর্পণ বিলের বিপক্ষে লাখ লাখ মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। নতুন এই বিলের মাধ্যমে চীন হংকংয়ের রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

১২ জুন (বুধবার) পার্লামেন্টে বিলটি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। জনগণের প্রবল আপত্তি সত্ত্বেও প্রত্যর্পণ বিলটি পাস করানোর বিষয়ে অনড় অবস্থান নিয়েছে এ অঞ্চলের সরকার।

বিতর্কিত এই প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের সন্দেহভাজন অপরাধীদের বিচারের জন্য চীনের মূল ভূখণ্ডে পাঠানোর অনুমোদন দেয়া হবে।

সমালোচকরা বলছেন, প্রত্যর্পণ বিলটি পাস হলে হংকংয়ের ওপর চীন আরো প্রভাব বিস্তার করবে। চীনা বিচারিক ব্যবস্থায় নির্যাতন, যখন যাকে খুশি বন্দি করা এবং জোর করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেওয়া ইত্যাদি প্রচলিত থাকায় এই প্রত্যর্পণ বিলটি পাস হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করে আসছে বিলের বিরোধীরা।

শিক্ষার্থী, আইনজীবী, ব্যবসায়ীসহ হংকংয়ের নানা শ্রেণি-পেশার মানুষ প্রস্তাবিত প্রত্যর্পণ বিল পাসের বিরুদ্ধে কয়েক দিন ধরে লাগাতার বিক্ষোভ করছেন।

এই বিক্ষোভকে গত ২০ বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ বলে মনে করা হচ্ছে। তবে পুলিশ বলছে, বিক্ষোভে প্রায় দুই লাখ ৪০ হাজার মানুষ অংশ নিয়েছে।

এই বিলের বিপক্ষে সমালোচকরা বলছেন, এটি পাশ হলে চীনের ত্রুটিপূর্ণ বিচার ব্যবস্থা প্রকাশ পাবে। এমনকি শহরের বিচারিক স্বাধীনতাও আর থাকবে না।

বিলের পক্ষে যারা সমর্থন জানিয়েছেন তারা বলছেন, চীনের মূল ভূখণ্ড থেকে ধর্মীয় বা রাজনৈতিকভাবে নিপীড়নের মুখোমুখি হওয়া যে কাউকে রক্ষার জন্য এই আইনে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত